শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে আনলো দক্ষিণ আফ্রিকা

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২০, ২০২২

ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে নতুন অধিনায়ক ও কোচের অধীনে দাপটের সাথে টানা চার টেস্ট জিতে আকাশে উড়ছিলো ইংল্যান্ড। সেই ইংল্যান্ডকে এবার মাটিতে নামিয়ে আনলো দক্ষিণ আফ্রিকা।
পেসারদের দুর্দান্ত বোলিং নৈপুন্যে লর্ডসে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ১২ রানের ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ডকে। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। আড়াই দিনেই ম্যাচ হারে স্বাগতিক ইংল্যান্ড।
সিরিজটি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় এই জয়ে ৮ ম্যাচে ৭২ পয়েন্ট ও ৭৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো দক্ষিণ আফ্রিকা। ১৭ ম্যাচে ৬৪ পয়েন্ট ও ৩১ দশমিক ৩৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে ইংল্যান্ড। টেবিলের দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া।
লর্ডসে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৬৫ রানে অলআউট করে দেয় দক্ষিণ আফ্রিকার পেসাররা। দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ২৮৯ রান তুলেছিলো দক্ষিণ আফ্রিকা। গতকাল তৃতীয় দিন ৩২৬ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে প্রথম ইনিংস থেকে ১৬১ রানের লিড পায় দক্ষিণ আফ্রিকা।
বড় ব্যবধানে পিছিয়ে থাকায়, ইনিংস হার এড়ানোই প্রধান লক্ষ্য ছিলো ইংল্যান্ডের। কিন্তু দক্ষিণ আফ্রিকার চার পেসার ও এক স্পিনারের দাপটে তৃতীয় দিনই ১৪৯ রানে নিজেদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করে করেন ওপেনার অ্যালেক্স লিস ও স্টুয়ার্ট ব্রড।
বল হাতে দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টি ৩টি, রাবাদা-মার্কো জানসেন ও কেশব মহারাজ ২টি করে উইকেট নেন। ১ উইকেট শিকার করেন লুঙ্গি এনগিডি। প্রথম ইনিংসে রাবাদা ৫টি, নর্টি ৩টি ও জানসেন ২ উইকেট নিয়েছিলেন। ম্যাচে ৭ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় হয়েছেন রাবাদা।
ম্যানচেষ্টারে আগামী ২৫ আগস্ট শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ