রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

আয়ারল্যান্ডকে হারালো ইউক্রেন

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৯, ২০২২

বিশ্বকাপের চুড়ান্ত পর্ব নিশ্চিতে ব্যর্থ হওয়ার পর নেশন্স লিগে জয় পেয়েছে ইউক্রেন। গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। দেশটির হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছেন ভিক্টর সিগানকভ। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতে ফ্রি কিক থেকে গোল করেন সিগানকভ।

গত রোববার বিশ্বকাপের বছাইপর্বের চুড়ান্ত ম্যাচে ওয়েলসের কাছে ১-০ গোলে হেরে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইউক্রেন। তবে বিশ্বকাপ স্বপ্ন ভেঙ্গে যাওয়ার ব্যর্থতা থেকে দারুন ভাবে বেরিয়ে এসেছে ওলেক্সান্ডার পেত্রাকভের শিষ্যরা।
মাতৃভুমিতে রুশ আগ্রাসন তীব্র হবার পরও পেত্রাকভের শিষ্যরা দারুন মানষিক দৃঢ়তা প্রদর্শন করেছে। ম্যাচটি উপভোগের জন্য ইউক্রেনীয় উদ্বাস্তুদের কাছে সাড়ে তিন হাজার ম্যাচ টিকিট হস্তান্তর করে আইরিশ ফুটবল এসোসিয়েশন। পেত্রাকভ বলেন,‘ এটি খুবই কঠিন একটি সময়। আমাদের খেলা দেখার জন্য যে সব ইউক্রেনীয় এখানে এসেছে আয়ারল্যান্ডের পক্ষ থেকে তাদেরকে দারুন ভাবে গ্রহন এবং আতিথেয়তা দেয়া হয়েছে। নিজ দেশ ইউক্রেনে ঝুঁকিপুর্ন জীবন থেকে আপনারা আমাদের নারী ও শিশুদের আশ্রয় দিয়েছেন। এজন্য গোটা দ্বীপদেশকেই আমি ধন্যবাদ জানাতে চাই। মাঠে উপস্থিত হওয়া ইউক্রেনীয়রা ইতিবাচক কিছু একটা দেখতে চেয়েছিল। কিন্তু ইউক্রেনে নিজ দেশে তারা সর্বস্ম হারিয়েছে। আজ রাতে আমরা তাদেরকে সাময়িকভাবে হলেও খুশি করতে পেরেছি। আমার মতে এটি একটি বড় সফলতা।’

ওয়েলসের বিপক্ষে খেলা দল থেকে ১০টি পরিবর্তন নিয়ে গতকাল একাদশ সাজিয়েছিলেন ইউক্রেনীয় কোচ। এতেই নেশন্স লিগে আয়ারল্যান্ডের জয়হীন থাকার ম্যাচ সংখ্যা বাড়িয়ে ১২টিতে পৌঁছে দিতে সক্ষম হয় ইউক্রেন।

পেত্রাকভ বলেন,‘সামগ্রিকভাবে এই ফলাফল, খেলোয়াড়দের আচরণ ও পারফর্মেন্সে আমি খুশি। ওয়েলসের দু:খজনক পরাজয়ের পর এটি ছিল দলের জন্য খুবই ইতিবাচক দিক। আমরা এখন আগের পৃষ্ঠা উল্টে ফেলেছি এবং সামনের দিকে তাকিয়ে আছি।’

ম্যাচের ৪৭ মিনিটে সিগানকভের ইনসুইং ফ্রি কিকের বল সবাইকে হতবাক করে জালে জড়ালে এগিয়ে যায় ইউক্রেন। বিরতির আগে অবশ্য স্বাগতিক দলের একটি গোল বাতিল হয় অফসাইডের কারণে। ভিএআর প্রযুক্তিতে বাতিল হয় বিরতির ৮ মিনিট আগে দেয়া তারাস কাচারাবাসের গোলটি। ৭৯ মিনিটে ডাফির জোড়ালো হেডের আরেকটি বল ইউক্রেনীয় পোস্টে লেগে ফিরে আসলে সমতায় ফেরা হয়নি স্বাগতিক আয়ারল্যান্ডের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ