শনিবার, ২২ জুন ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন

আরব বিশ্ব ফুঁসে উঠতেই সুর নরম করল ভারত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৬, ২০২২
আরব বিশ্ব ফুঁসে উঠতেই সুর নরম করল ভারত

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন শীর্ষ পর্যায়ের নেতা মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করেছেন। এ ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে ভারত। তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে আরব বিশ্ব। আর তাতেই সুর নরম করেছে ভারত।

মহানবী (সা.)-কে নিয়ে বিরূপ মন্তব্য করা বিজেপির মুখপাত্র নূপুর শর্মাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার করা হয়েছে বিজেপির দিল্লি মিডিয়া সেন্টারের প্রধান নবীন কুমার জিন্দালকেও। তিনি ইসলাম নিয়ে টুইটে অবমাননাকর পোস্ট করেছেন। পাশাপাশি তাদের মন্তব্যের সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই বলেও জানিয়েছে বিজেপি।

গত সপ্তাহে একটি টিভি টকশোতে মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করেন নূপুর শর্মা। তাতেই ফুঁসে ওঠে ভারত। উত্তরপ্রদেশের কানপুরে ঘটে সংঘর্ষের ঘটনাও। এ ঘটনায় কারও মৃত্যু না হলেও কয়েক ডজন মানুষ আহত হয়। মামলা দায়ের করা হয় কয়েকশ’ মানুষের বিরুদ্ধে।

কুয়েত, কাতার, ইরান এবং সবশেষ সৌদি আরব এ ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে। নূপুরের এমন মন্তব্যকে ‘অপমানজনক’ বলে মন্তব্য করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ‘ধর্মীয় বিশ্বাসের প্রতি সম্মান’ জানানোর আহ্বান জানিয়েছে।

এদিকে কাতার ও ইরান নিজ নিজ দেশের ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে। এ ঘটনায় ভারতকে ক্ষমা চাইছে বলেছে কাতার। ভারতের ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু বাণিজ্য বাড়াতে এখন কাতার রয়েছেন। তাই নূপুরের এমন ‘ইসলামোফোবিক’ মন্তব্য স্বাভাবিকভাবেই বিব্রতকর অবস্থানে ফেলে দিয়েছে নাইডুকে।

অন্যদিকে নূপুরের কটূক্তির পর গভীর দুঃখ প্রকাশ করেছেন ইরানের ভারতীয় রাষ্ট্রদূত। তিনি বলেন, ইসলামের নবীর প্রতি অবমাননাকর কোনো মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়। তিনি দাবি করেন, ভারতের ক্ষমতাসীন দলের দু’জন নেতা ইসলাম অবমাননাকর যে বক্তব্য দিয়েছেন তাতে ভারত সরকারের নীতি-অবস্থান ফুটে ওঠেনি; এটি তাদের ব্যক্তিগত মত। ভারত সরকার সব ধর্মের প্রতি সম্মান জানায় বলেও দাবি করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ