মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

আমিরাতকে নিয়ে ইসরায়েল, ভারত ও যুক্তরাষ্ট্রের নতুন জোট

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৬, ২০২২
আমিরাতকে নিয়ে ইসরায়েল, ভারত ও যুক্তরাষ্ট্রের নতুন জোট

সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) নিয়ে ইসরায়েল, ভারত ও যুক্তরাষ্ট্র নতুন একটি জোট গঠন করেছে। নতুন এই জোটের নাম দেয়া হয়েছে ‘আইটুইউটু’।

জোটে আইটু বলতে ইন্ডিয়া ও ইসরায়েল এবং ইউটু বলতে ইউএই ও ইউএস’কে বোঝানো হয়েছে।

বুধবার (১৫ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই জোটের একটি ভার্চ্যুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে জুলাই মাসে।

এদিকে হোয়াইট হাউজের পক্ষ থেকে সম্মেলনের ব্যাপারে বলা হয়েছে, বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের নতুন এই জোটকে পুনরুজ্জীবিত করে তোলার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রচেষ্টা হিসেবে আয়োজন করা হচ্ছে এই শীর্ষ সম্মেলনের।

জানা গেছে, আইটুই্‌উটু গ্রুপের প্রথম ভার্চ্যুয়াল সম্মেলনে বৈশ্বিক খাদ্য-নিরাপত্তা সংকট এবং অন্যান্য বিষয়ে আলোচনা করা হবে। এ জন্য আগামী মাসে ভার্চ্যুয়াল সম্মেলনে অংশ নেবেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগে গত অক্টোবরে ওই চার দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই সময় চার দেশের জোটকে ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর ইকোনমিক কো অপারেশ’ বলা হয়েছিল। আর এবার সেই চার দেশেরই রাষ্ট্রপ্রধানরা ‘আইটুইউটু’ সংগঠন গড়ে সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন।

প্রসঙ্গত, জো বাইডেনের আগামী ১৩ থেকে ১৬ জুলাই পর্যন্ত মধ্যপ্রাচ্য সফরে থাকার কথা। এই সময়ে সৌদি আরবসহ ইসরায়েল ও পশ্চিম তীর সফরে থাকবেন তিনি। আর এই সময়ের মধ্যেই ‘আইটুইউটু’র সম্মেলন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ