বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

পরিস্থতি অনুকূলে এলেই খুলে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ১৮, ২০২১

করোনা মহামারিতে আটকে থাকা ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিকল্প উপায়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। তবে এক্ষেত্রে কেন্দ্রসংখ্যা বাড়ানো হচ্ছে না।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবার এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেওয়া হবে। আগে ১০টি প্রশ্নের মধ্যে সাত-আটটির উত্তর করতে হলেও এবার করতে হবে চারটি। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ছে।

শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা জানান, এবার যেহেতু নৈর্বচনিক বিষয়ের পরীক্ষা হবে, তাই কেন্দ্রসংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেই। প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসিয়ে পরীক্ষা নেওয়া হবে। আবশ্যিক বিষয় থাকলে যে কেন্দ্রে ৫০০ শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া হতো, আবশ্যিক বিষয় না থাকায় সেই কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা হবে মাত্র ১০০ জন। ফলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে সমস্যা হবে না।

সংশ্লিষ্টরা আরও জানান, এবার এইচএসসিতে কোনও শিক্ষার্থীর নৈর্বচনিক বিষয় পদার্থ, রসায়ন ও উচ্চতর গণিত থাকলে, তাকে এই তিন বিষয়ের ছয়টি পেপারে পরীক্ষা দিতে হবে। তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। রচনামূলক অংশে নম্বর থাকবে ৩৫ এবং এমসিকিউ (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) থাকবে ১৫ নম্বরের।

আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসি পরীক্ষা নেওয়ার সব ধরনের প্রস্তুতি শেষ। এইচএসসি ফরম পূরণের কাজ চলছে। চলতি মাসে এই পরীক্ষার প্রস্তুতি শেষ হবে। এখনও এই দু’টি পাবলিক পরীক্ষা নেওয়ার অনুকূলে রয়েছে পুরো পরিস্থিতি। আমরা অটোপাসের অপবাদ নিতে চাই না।

এতো সংক্ষিপ্ত পরিসরে পরীক্ষা নেওয়া আদৌ সম্ভব কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ