শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

বিশ্বে বেড়েছে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : আগস্ট ১২, ২০২১

চলমান করোনা অতিমারিতে বিশ্বজুড়ে ভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখ্যযোগ্যভাবে বেড়েছে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ২২১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে আড়াই শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৩ লাখ ৩৬ হাজার ৬৬২ জনে।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭৩ হাজার ৮০৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৬৬ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি ৫৪ লাখ ৩০ হাজার ২৫১ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৬ হাজার ৬৯৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৭০ লাখ ২৭ হাজার ৪৬৬ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৩৫ হাজার ৬২৯ জন মারা গেছেন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৭৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৬২৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৭ লাখ ৪৯ হাজার ৪৪৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ১৯৮ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১২৩ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৮৮ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২ লাখ ৪৯ হাজার ১৭৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৬ হাজার ১৩ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৬৪১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২০ লাখ ৭৬ হাজার ৯৭৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ২৯ হাজার ৭০২ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬৩ লাখ ৭০ হাজার ৪২৯ জন, রাশিয়ায় ৬৫ লাখ ১২ হাজার ৮৫৯ জন, যুক্তরাজ্যে ৬১ লাখ ৪৬ হাজার ৮০০ জন, ইতালিতে ৪৪ লাখ ১৩ হাজার ১৬২ জন, তুরস্কে ৫৯ লাখ ৯৬ হাজার ২২৪ জন, স্পেনে ৪৬ লাখ ৬০ হাজার ৪৭৩ জন, জার্মানিতে ৩৮ লাখ ৮ হাজার ৮১০ জন এবং মেক্সিকোতে ২৯ লাখ ৯৭ হাজার ৮৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১২ হাজার ৪১০ জন, রাশিয়ায় এক লাখ ৬৭ হাজার ২৪১ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩০ হাজার ৬০৭ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ৩০৪ জন, তুরস্কে ৫২ হাজার ৫৬৫ জন, স্পেনে ৮২ হাজার ৩২০ জন, জার্মানিতে ৯২ হাজার ৩৩২ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৪৫ হাজার ৪৭৬ জন মারা গেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ