বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় ৯ বছরে প্রথম বাড়ল বিদ্যুতের দাম

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ১০, ২০২২

চরম অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় বিগত ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো বাড়ল বিদ্যুতের দাম। ৭৫ শতাংশ হারে দাম বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে দেশটির জনসেবা কমিশন।

মঙ্গলবার (৯ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এই ঘোষণা দিয়েছে। এতে সবচেয়ে বেশি দাম বেড়েছে কম পরিমাণ বিদ্যুৎ ব্যবহারকারীদের। তাদের ২৬৪ শতাংশ বেশি দাম দিতে হবে। তবে বেশি বিদ্যুৎ ব্যবহারকারীরা কিছুটা কম দামে ব্যবহারের সুযোগ পাবেন। সূত্র: এনডিটিভি

আজ থেকে নতুন নির্ধারিত দাম কার্যকর হবে। দাম বাড়ানোর কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির কথা জানিয়েছে জনসেবা কমিশন।

শ্রীলঙ্কার বিদ্যুৎ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড (সিইবি) বেশ কয়েক বছর ধরে লস দিয়ে আসছে। মঙ্গলবার সিইবি জানিয়েছে, তাদের সমন্বিত ক্ষতির পরিমাণ ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। এই ক্ষতি কাটাতে বুধবার থেকেই বিদ্যুতের বাড়তি দাম কার্যকর হবে।

শ্রীলঙ্কায় কম বিদ্যুৎ ব্যবহারকারীরা বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম দেয় ২.৫০ রুপি। বর্ধিত দামে তাদের দিতে হবে ইউনিট প্রতি আট রুপি। আর বেশি বিদ্যুৎ ব্যবহারকারীরা আগে ইউনিট প্রতি ৪৫ রুপি করে দিয়ে এলেও এখন তাদের দিতে হবে ইউনিট প্রতি ৭৫ রুপি করে।

গত ৯ বছরে দেশটিতে ডলারের মূল্য বেড়েছে ১৯০ শতাংশ। আর ক্রমাগত হারে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বেড়েছে সব ধরনের নিত্যপণ্যের দাম। তবে বিদ্যুতের দাম একই ছিল দেশটিতে। এবার তাও বেড়ে যাওয়ায় সংকট আরও প্রকট হলো লঙ্কাবাসীর জন্য। বিশেষ করে আমদানিকৃত তিন ধরনের জীবাশ্ম জ্বালানির দাম বেড়েছে।

পাঁচ হাজার একশ’ কোটি বৈদেশিক ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে গত এপ্রিলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে শ্রীলঙ্কা সরকার। সম্ভাব্য ঋণছাড়ের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ