শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

রনিল বিক্রমাসিংহেই হলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২০, ২০২২

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। পেয়েছেন একশ’ ৩৪ ভোট। গোপন ব্যালটে তিন প্রার্থীর মধ্য থেকে রনিলকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতে গোপন ব্যালটে ভোট দিয়েছেন দেশটির পার্লামেন্ট সদস্যরা।

স্থানীয় সময় সকাল ১০টার কিছু পর শুরু হয় ভোটগ্রহণ। দুই ঘন্টা ব্যাপী একে একে ভোট দেন দেশটির পার্লামেন্টের দুইশ’ ২২ সদস্য। ভোটদানে বিরত থাকেন দুই সদস্য। বাতিল ঘোষণা হয় চার সদস্যের ভোট। পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল ধামিকা দেশনায়েকের নেতৃত্বে চলে গণনার কাজ। ১৯৭৮ সালের পর এই প্রথম গোপন ব্যালটে ভোট দিয়েছেন দ্বীপদেশটির পার্লামেন্ট সদস্যরা। নির্বাচনে লড়েছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ক্ষমতাসীন এসএলপিপির নেতা দুল্লাস আলাহাপ্পেরুমা ও বামপন্থী নেতা অনুরা কুমারা দেশানায়েক। জরিপে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল এগিয়ে ছিলেন, ক্ষমতাসীন দলের দুল্লাস আলাহাপ্পেরুমাও ছিলেন প্রতিদ্বন্দ্বিতায়। নির্বাচিত প্রেসিডেন্ট রনিলের সামনে বড় চ্যালেঞ্জ তীব্র অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট মোকাবেলা।

তীব্র আন্দোলনের মুখে সম্প্রতি প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে সিঙ্গাপুরে চলে যান। পরে লঙ্কান স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠালে গত ১৫ জুলাই রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়। তবে রনিলের বিজয়ে দেশজুড়ে ফের বিক্ষোভ শুরুর আশঙ্কা করা হচ্ছে। কেননা, ক্ষমতাচ্যুত রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠ হওয়ায় লোকজন তার ওপর আস্থা রাখতে পারছে না। বিরোধী দল ও বিক্ষোভকারীদের কাছে দুল্লাস আলাহাপ্পেরুমা ছিলেন অধিক গ্রহণযোগ্য প্রার্থী।

এর আগে শ্রীলঙ্কার বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা নির্বাচিত নতুন প্রেসিডেন্টের প্রতি ভারতের সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান। সূত্র: নিউজ ১৮


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ