শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

মীরসরাই দুর্ঘটনা: রেলওয়ের তদন্ত প্রতিবেদন

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৪, ২০২২

চট্টগ্রামের মীরসরাইয়ের খৈয়াছড়া ঝরনা এলাকায় চলন্ত ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষের ঘটনায় রেলওয়ে কর্তৃক গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৩শে আগস্ট) বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরমান হোসেনের নেতৃত্ব গঠিত তদন্ত কমিটি এসব সুপারিশ করে। তবে আজ বুধবার (২৪শে আগস্ট) সকালে রেলওয়ের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়।

প্রতিবেদনে মাইক্রোবাস চালক ও গেটম্যানকে দায়ী করা হয়েছে। এসময় গেটম্যান সাদ্দাম হোসেনকে চাকরিচ্যুত করতে বলা হয়েছে। এছাড়া তদন্ত কমিটি ট্রেন দুর্ঘটনা রোধে ১১টি সুপারিশ করেছে।

১১টি সুপারিশের মধ্যে রয়েছে: সকল লেভেল ক্রসিং গেইট থেকে নিরাপদ দূরত্বে ট্রেন আসলে উচ্চ শব্দের স্বয়ংক্রিয় অ্যালার্ম বেজে ওঠার সিস্টেম স্থাপন করা, লেভেল ক্রসিং গেইটগুলোর কারিগরি সম্ভাব্যতা অনুযায়ী ওভার পাস-আন্ডার পাস নির্মাণ, গেইটকিপারদের প্রশিক্ষণ ও খাকি ইউনিফর্ম সরবরাহ করা, এলসি গেইটগুলোতে সার্বক্ষণিক বিদ্যুৎ সংযোগ প্রদানসহ টেলিফোন সংযোগ প্রদান করা, সিসি ক্যামেরা স্থাপনা করা, এলসি গেইটের সড়ক পথের গ্রেডিয়েন্ট রেলপথের উভয় দিকে ন্যূনতম ৫০ ফুট পর্যন্ত সমান্তরাল রাখা, গেট ব্যারিয়ারের স্থান হতে অবৈধ বাজার, দোকানপাট, সাইন বোর্ড ইত্যাদি অপসারণের ব্যবস্থা নিয়ে উচ্ছেদ করা, এলসি গেইট পারাপারে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে ইলেক্ট্রনিক্স মিডিয়াতে বিভিন্ন সচেতনতামূলক বার্তা প্রদান, নাটিকা নির্মাণ ও প্রচার করা।

তদন্ত প্রতিবেদনে দায়ী করা চালক গোলাম মোস্তফা দুর্ঘটনার দিন ঘটনাস্থলে মারা যান। আর গেটম্যান সাদ্দাম হোসেনকে চাকরিচ্যুত করতে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

উলে­খ্য গত ২৯শে জুলাই দুপুরে চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া এলাকায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ জন নিহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় আরও ২ জনের মৃত্যু হয়। এই ঘটনার পর রেলের পক্ষ থেকে দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এর আগে ১৬ই আগস্ট রেলওয়ের বিভাগীয় পর্যায়ের পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি এই দুর্ঘটনার জন্য গেটম্যান ও মাইক্রোবাসের চালককে দায়ী করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ