রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন

ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবীরা

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১২, ২০২২

পরিবারের সঙ্গে ঈদ করতে গ্রামে গিয়েছিলেন, তাদের মধ্যে অনেকেই জীবিকার তাগিদে ঢাকায় ফিরতে শুরু করেছেন। যাদের অফিস বা কর্মক্ষেত্র আজ (মঙ্গলবার) বা আগামীকাল (বুধবার) থেকে খুলছে, তারাই মূলত আজ ঢাকায় ফিরছেন।

মঙ্গলবার (১২ই জুলাই) সকালে রাজধানীর গাবতলী, কল্যাণপুরে ঘুরে দেখা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে দূরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে ঢাকায় ঢুকছে। বেশিরভাগ বাসের অর্ধেক আসনই ফাঁকা দেখা গেছে।

লঞ্চযোগেও ঢাকায় ফিরছেন অনেকে। আজ ভোর থেকেই ব্যস্ত ছিল সদরঘাট বাস টার্মিনাল। অনেকেই পরিবার-পরিজন নিয়ে ফিরছেন কর্মস্থল রাজধানীতে। এছাড়া সকালে যাত্রী নিয়ে বেশকিছু ট্রেনও এসেছে কমলাপুর রেলস্টেশনে।

তবে ঢাকায় আসা মানুষের সংখ্যা খুব একটা বেশি নয়। যে কারণে এখনো প্রাণচাঞ্চল্য ফেরেনি কর্মব্যস্ত ঢাকায়। তবে তবে আগামী দু’দিন ঢাকামুখী যাত্রীর চাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, রাজধানীর সড়কে গণপরিবহন কম থাকায় ভোগান্তিতে পড়েছেন অনেক যাত্রী। এ সুযোগে দুই থেকে তিন গুণ ভাড়া আদায় করছে সিএনজি, রিকশা ও মোটরসাইকেল চালকরা। অন্যদিকে, যারা ঈদেও ছুটিতে ব্যস্ততার কারণে বাড়ি যেতে পারেননি তাদেও অনেকেই আজও ঢাকা ছাড়ছেন।

পবিত্র ইদুল আযহা উপলক্ষে প্রায় ৮০ লাখ লোক ঢাকা ছেড়েছেন বলে ধারণা করা হচ্ছে। সরকারি অফিস-আদালত খুলে যাওয়ায় এ সপ্তাহের মধ্যেই এসব মানুষ ফিরবেন ঢাকায়।

ঈদুল আজহা উপলক্ষে গত ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছেড়েছেন। সংখ্যায় কম-বেশি থাকতে পারে। কারণ প্রতিটি সিমের জন্য একজন মানুষ ধরা হলেও একাধিক নেটওয়ার্কের সিম ব্যবহার করেন অনেকে। আবার ১৮ বছরের নিচে তথা শিশু, বৃদ্ধ যাদের মোবাইল ফোন নেই তাদের গণনায় আনা হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ