শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন

জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৮, ২০২২

একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বি মিয়া ও সাবেক ৬জন এমপিসহ বিশিষ্টজনদের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

আজ রোববার (২৮শে আগস্ট) একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে এই শোক প্রস্তাব আনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাবটি পড়ে শোনান। এরপর মরহুমদের প্রতি শ্রদ্ধা জানাতে অধিবেশনে উপস্থিত এমপিরা এক মিনিট দাঁড়িয়ে নীরাবতা পালন করেন। এরপর মরহুমদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

ডেপুটি স্পিকার ছাড়াও সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ (৭ই ডিসেম্বর ১৯৭০ অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচন, তৎকালীন সাতকানিয়া-কুতুবদিয়া-চকরিয়া, এন-ই-১৬০ আসন), সাবেক সংসদ সদস্য আব্বাস আলী মন্ডল (তৃতীয় জাতীয় সংসদ, জয়পুরহাট-১ আসন), সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসা (পঞ্চম জাতীয় সংসদ, রংপুর-১ আসন এবং সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, রংপুর-৪ আসন), সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শোয়েব (চতুর্থ জাতীয় সংসদ, দিনাজপুর-৫ আসন) এবং সাবেক সংসদ সদস্য খোরশেদ আরা হকের (দশম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন-৫০) মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।

স্পিকার এ সময় বলেন, ‘উল্লেখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সম্বলিত শোক প্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোক প্রস্তাবের অনুলিপি আপনাদের (এমপি) মাঝে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে’।

এছাড়াও স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ নৌ অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হক, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর বিক্রম শতকত আলী সরকার, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুস সালেহীন, দেশের সিনেমা ও নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

স্পিকার বলেন, উত্থাপিত শোক প্রস্তাবগুলো ব্যতীত যদি কোন বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোক প্রস্তাবে অন্তর্ভূক্ত করার জন্য বিবেচনা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ