শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সাইবার আইনের প্রত্যাহার হচ্ছে ৫৮১৮ মামলা নদী দূষণমুক্ত করা গেলে পরিবেশ উন্নত হবে ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক অফিস আদালত খুলেছে, যানচলাচল স্বাভাবিক ছাগলকাণ্ডে মতিউর ও তার স্ত্রী এবং সন্তানদের ব্যাংক হিসাব স্থগিত বরুড়ায় মামার বিরুদ্ধে ভাগিনার প্রতারণার গুরুতর অভিযোগ! মোশারফ প্যারিস অলিম্পিকে ডাক পেলেন অলিম্পিক রিংয়ে সাজবে আইফেল টাওয়ার প্রতি ভরি সোনার দাম এক লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা! বরিশাল প্লে-অফে শক্তিশালী হচ্ছেন রওশন, দুর্বল জিএম কাদের! খাদ্যপণ্যের দাম বেড়েছে ১৭ ফেব্রুয়ারি থেকে ৮ মিনিট পরপর চলবে মেট্রোরেল আওয়ামী লীগের মনোনয়ন পেলেন ৪৮ নারী প্রার্থী সিরিজ নির্বাচন করতে চায় ইসি

খোলা বাজারে আবারও কমলো টাকার মান

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২৫, ২০২২

দেশের টাকার মান ক্রমাগত কমছেই। ব্যাংকে রেটের চেয়ে খোলা বাজারে ডলারের দাম আরও কম। খোলাবাজারে টাকার মান গত দিনের তুলনায় কমেছে আর ডলারের দাম বেড়েছে। দেড় টাকা বেড়ে প্রতি ডলার ১০৫ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

সোমবার (২৫ জুলাই) ঢাকার মানি চেঞ্জার ও খোলাবাজার থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ঈদের আগে ও পরে মার্কিন ডলারের দাম ১০০ থেকে ১০২ টাকার মধ্যে বেচাকেনা চলছিল। কিন্তু এখন সেটি বেড়ে ১০৫ টাকা ৩০ পয়সা থেকে ১০৫ টাকা ৫০ পয়সার মধ্যে বেচাকেনা হচ্ছে।

প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা জানান, ডলারের দাম ১০৫ টাকা ৫০ পয়সাও ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত বিভিন্ন এক্সচেঞ্জে ৫০ থেকে ৭০ পয়সা ব্যবধানে বেচাকেনা চলছে।

সোমবার সকালে ডলার ১০৪ টাকা ১০ পয়সা করে কিনে ১০৪ টাকা ৪০ পয়সা দরে বিক্রি হয়েছে। দুপুরের পর ডলার ১০৫ টাকা ৩০ পয়সা থেকে ১০৫ টাকা ৫০ পয়সা দরে বিক্রি বিক্রি হয়েছে।

এক্সচেঞ্জ কর্মকর্তারা বলছেন, ডলারের সংকটের কারণে কেনা সম্ভব হচ্ছে না। যাওবা পাওয়া যাচ্ছে, বিক্রেতারা বেশি দাম চাচ্ছেন। আমদানি পণ্যের দাম বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলেও ডলারের দাম বেড়েছে বলে জানা গেছে।

আন্তঃব্যাংক মুদ্রাবাজারে গত বৃহস্পতিবার থেকে প্রতি ডলারের জন্য খরচ করতে হচ্ছে ৯৪ টাকা ৪৫ পয়সা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, গত বছরের আগস্ট পর্যন্ত মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে এই বছরের শুরু থেকে ডলার সংকট শুরু হয়। যা এখনও অব্যাহত আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ