শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

কোরবানীর পশুর চামড়ার দাম নির্ধারণ

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৫, ২০২২

এবছর কোরবানির পশুর চামড়ার নতুন ক্রয়মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। আজ মঙ্গলবার (৫ই জুলাই) দুপুরে সচিবালয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় ভার্চুয়ালি যুক্ত হন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সভা শেষে নতুন দাম ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে বাণিজ্যমন্ত্রীর ঘোষণা সচিব জানান, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৭ -৫২ টাকা যা আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। একই চামড়া ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৪০ -৪৪ টাকা যা আগে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। এছাড়া সারাদেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮-২০ টাকা যা আগে ছিল ১৫ থেকে ১৭ টাকা। পাশাপাশি প্রতি বর্গফুট বকরির চামড়ার দাম নির্ধারণ ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে স্টেকহোল্ডারদের উপস্থিতিতে কাঁচা চামড়ার এই ক্রয়মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। বাণিজ্য সচিব আশা করেন, এবার লবনযুক্ত চামড়া সংগ্রহ সম্ভব হবে। ২০১৬ সালের পর থেকেই চামড়ার দাম নিম্নমুখী। তবে এবার দাম বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

গতবছর বাণিজ্য মন্ত্রণালয় থেকে দাম নির্ধারণ করে দেওয়া হলেও তা কার্যকর হয়নি। সরকার নির্ধারিত মূল্যের চেয়ে সারাদেশে কম দামে চামড়া বেচাকেনা হয়েছে। এমনকি ঢাকা শহরেও চামড়ার নির্ধারিত দাম কার্যকর হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ