শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

১০ জুলাই হতে পারে কুরবানির ঈদ

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২৭, ২০২২

আগামী ১০ জুলাই হতে পারে এ বছরের কুরবানির ঈদ। সংযুক্ত আরব আমিরাতের গবেষণা প্রতিষ্ঠানের তথ্যমতে মধ্যপ্রাচ্যে ৯ জুলাই হতে পারে ঈদুল আজহা। সেই হিসাবে বাংলাদেশে ঈদ হবে ১০ জুলাই। এতে করে আবারও বড় ছুটি পাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে।

মুসলিম উম্মাহর পবিত্র উৎসবটি সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভরশীল। কিন্তু জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা করা যায়, কবে হতে পারে এবারের কোরবানির ঈদ। ইসলামী ক্যালেন্ডার অনুসারে, জ্বিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় ঈদুল আযহা।

খালিজ টাইমের প্রতিবেদন অনুযায়ী, এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এ বছর ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ৯ জুলাই (শনিবার)। আর এই তারিখটি মধ্যপ্রাচ্যের জন্যে।

পরে ১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পরিপ্রেক্ষিতে ২ মে ঈদুল ফিতর উদযাপন করে সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরের দিন ঈদ উদযাপিত হয় বাংলাদেশে। ফলে আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে এ উৎসব উদযাপন শুরু হতে পারে ১০ জুলাই থেকে।

শুক্রবার ও শনিবার সাধারণ ছুটি এবং রবিবার ঈদুল আজহা হলে তার পরের দুইদিনও সরকারি ছুটি হবে। সেই হিসাবে টানা ৫ দিনের ছুটির সম্ভাবনা দেখা যাচ্ছে এবারের ঈদুল আজহায়। ঈদুল ফিতরেও ছিল টানা এক সপ্তাহের ছুটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ