শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

সারাদেশে ফের গণ টিকাদান শুরু

কেএমআর
আপডেট : জুলাই ১, ২০২১

সারাদেশে দুই মাসেরও বেশি সময় পর আজ (বৃহস্পকিবার) থেকে ফের গণটিকাদান শুরু হয়েছে। তবে এবারে চীনা কোম্পানি সিনোফার্ম ও যুক্তরাষ্ট্রের ফাইজারের টিকা দেয়া হচ্ছে।

সব মেডিকেল কলেজ, জেলা সদর হাসপাতাল ও ২৫০ শয্যার হাসপাতালে সিনোফার্মের টিকাদান শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত টিকা দেয়া হবে। আর ফাইজারের টিকা দেয়া হচ্ছে ঢাকার সাতটি কেন্দ্রে।

গত ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে দেশে গণটিকাদান শুরু হয়। কিন্তু টিকা সঙ্কট দেখা দিলে গত ২৫ এপ্রিল সে কর্মসূচি স্থগিত করা হয়। সেসময় টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছিল।

সম্প্রতি চীনের সিনোফার্ম এবং যুক্তরাজ্যের ফাইজার-বায়োএনটেকের টিকা আসার পর বুধবার আবারও গণটিকাদান শুরুর ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। সে অনুযায়ী দুই মাস ৭দিন পর ফের শুরু হল টিকাদান কর্মসূচি।

তবে এখনও কিছু কিছু জায়গায় টিকাদান পুরোপুরি শুরু হয়নি। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় ৪৮টি কেন্দ্রের মধ্যে আটটি কেন্দ্র বাদ দেয়া হয়েছে। সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে ঢাকার ৪০টি কেন্দ্রে।

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল কেন্দ্রে দেয়া হচ্ছে ফাইজারের তৈরি টিকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম খান বলেন, আমরা শুধু ফাইজার দিচ্ছি। আর অক্সফোর্ডের কিছু টিকা আছে সেগুলো দেব। যারা বিদেশগামী, তারা যেই আসুক, সত্যিকার অর্থে বিদেশগামী হলে আমরা স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে টিকা দিয়ে দেব। পাশাপাশি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজও দেয়া হচ্ছে।

যারা নিবন্ধন করেছেন কিন্তু কোভিশিল্ড পাননি, তাদের সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে। এছাড়া স্বাস্থ্যকর্মী, পুলিশ সদস্যসহ অগ্রাধিকার তালিকায় থাকা কর্মীরাও টিকা পাচ্ছেন।

এদিকে নতুন করে নিবন্ধন কার্যক্রম খুলে দেয়ার পর বুধবার পর্যন্ত টিকার জন্য ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন নিবন্ধন করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে ফাইজারের তৈরি ১ লাখ ৬২০ ডোজ এবং চীনের উপহার হিসেবে দুই দফায় সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা দেশে এসেছে, যা দিয়ে আবারও গণটিকাদান শুরু হল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ