রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন

সর্বজনীন পেনশন আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২০, ২০২২

‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার (২০শে জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

সচিব জানান, ১৮ বছর থেকে ৬০ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাবেন নাগরিকরা। পেনশনাররা (১৮-৬০ বছর) আজীবন পেনশন পাবেন। তবে বিশেষ বিবেচনায় বয়স্ক লোকদের জন্য ৫০ বছরের অধিক কেউ থাকলে বিবেচনায় নেওয়া হবে। পেনশন পেতে কমপক্ষে ১০ বছর নিয়মিত চাঁদা দিতে হবে।

একজন চেয়ারম্যানের নেতৃত্বে চারজন সদস্য নিয়ে জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠিত হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। এছাড়াও, ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে।

এছাড়া প্রেস কাউন্সিল সংশোধনী আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। রাষ্ট্রবিরোধী, প্রেস কাউন্সিলের আচরণ বিরোধী রিপোর্ট, নিউজ, কার্টুন প্রকাশের জন্য অর্থদণ্ডের বিধান রেখে আইন সংশোধনী আনা হয়েছে। অর্থদণ্ড দেবে প্রতিষ্ঠান।

সভায় আবার করোনার সংক্রমণ বাড়ায় মাস্ক পরার তাগিদ দেয়া হয়েছে। এছাড়া সবাইকে করোনার টিকার গ্রহণ করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ