শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

সরকার বিদেশ-ফেরত কর্মীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ২৩, ২০২১

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ ফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকার প্রবাসীদের জন্য স্বল্প-সুদে ব্যাংক ঋণ প্রদানের ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রবাসী-বাংলাদেশী কর্মীদের মধ্যে নানা-কারণে যারা দেশে ফিরে এসেছেন তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় পরামর্শসহ দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থাও নেয়া হয়েছে।

ইমরান আহমদ আজ সোমবার বাংলাদেশ ইউনিভারসিটি অফ প্রফেশনালস’র উদ্যোগে আয়োজিত ‘প্যানডামিক এন্ড প্লাইটস অফ দ্যা রিটার্নি মাইগ্রেন্ট ওয়র্কার্স অফ বাংলাদেশ : বঙ্গবন্ধুর ভিশন, অ্যাচিভমেন্ট এন্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রবাসীরা বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে বৈদেশিক মুদ্রা অর্জন করছেন। আর সে মুদ্রা দেশে পাঠিয়ে ‘আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছেন’।

এরাই প্রকৃত রেমিটেন্স যোদ্ধা এ কথা উল্লেখ করে তিনি জনান, তাদের এই রেমিটেন্স বৈধভাবে দেশে পাঠানোর জন্য ২ শতাংশ হারে প্রণোদনা প্রদান করা হচ্ছে। সে-কারণে রেমিটেন্স প্রবাহও বৃদ্ধি পেয়েছে।
এ ওয়েবিনারে বিশেষ অতিথি ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যূরোর মহাপরিচালক মোঃ শহীদুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ উইনির্ভাসিটি অফ প্রফেশনালস’র ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মোঃ মুশফিকুর রহমান ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর এম আবুল কাশেম মজুমদার বক্তৃতা করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. রুমানা ইসলাম।

৪০টি করিগরি প্রশিক্ষণ কেন্দ্রে গাড়ী হস্তান্তর দেশের ৪০টি করিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৩২টি প্রশিক্ষণ কার ও ৮টি ট্রাক মিলিয়ে মোট ৪০টি মটর-গাড়ি প্রদান করা হয়েছে।

এসব মটর-গাড়ি প্রদান উপলক্ষ্যে সোমবার রাজধানীতে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যূরোর উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোর অধ্যক্ষদের পাশাপাশি এসব কেন্দ্রের সকল শিক্ষককে ড্রাইভিং শেখার পরামর্শ দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ