বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

সরকারি চাকরিজীবীদের পরিবারের কেউ ব্যবসা করতে পারবে না

নিজস্ব প্রতিবেদক
আপডেট : জুলাই ৮, ২০২১

সম্প্রতি দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো এক চিঠির প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক নির্দেশে বলা হয়েছে,
সরকারি কোনও কর্মকর্তা-কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যরা কোনও প্রকার ব্যবসা করতে পারবে না। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সকল মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
সূত্রে: মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব ড. মু. আনোয়ার হোসেন সিকদার স্বাক্ষরিত মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে লেখা চিঠিতে দুদক বলেছে, দুর্নীতি দমন কমিশন পরিচালিত বিভিন্ন অনুসন্ধানে দেখা দেখা গেছে‑ কিছু কিছু সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যগণ সরকারি অনুমোদন ছাড়া বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন। যা সরকারি কর্মচারী চাকুরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। সংগত কারণে চাকুরি বিধিমালার নির্দেশনাসমূহ অনুসরণের বাধ্যবাধকতা নিশ্চিত করা প্রয়োজন বলে কমিশন মনে করে।

চিঠিতে আরও বলা হয়েছে, উপরিউক্ত অবস্থা নিরসনকল্পে প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য সদয় অনুরোধ করা হলো।

চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ এই চিঠিটি গ্রহণ করে।

দুদক সচিবের লেখা এই চিঠির প্রেক্ষিতে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে সকল মন্ত্রণালয়ের সচিবকে তার আওতাধীন সংস্থা বা দফতরসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মাজেদুর রহমান খান স্বাক্ষরিত চলতি বছরের ৪ মার্চ লেখা চিঠিতে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন কিছু কিছু সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যগণ সরকারি অনুমোদন ছাড়া বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন যা সরকারি কর্মচারী চাকুরী বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন বিধায় বিষয়টি নিরসনকল্পে প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য এ বিভাগকে (মন্ত্রিপরিষদ বিভাগ) অনুরোধ জানিয়েছে।

এমতাবস্থায় বর্ণিত বিষয়টি নিরসনকল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক তার আওতাধীন সংস্থা বা দফতরসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ