রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১২ অপরাহ্ন

শিশুর মুখ থেকে লালা পড়ে কেন?

এস,এম,মাঈনুল ইসলাম
আপডেট : জুন ৩০, ২০২১

শিশুর মুখ থেকে লালা পড়ার ঘটনা স্বাভাবিক। চার বছর বয়স পর্যন্ত মুখ থেকে লালা পড়তে পারে। এই বয়স পর্যন্ত মানুষের মুখের স্নায়ু ও পেশি বাড়তে থাকে। যে কারণে লালা বেশি উত্‍পন্ন হয়। তবে বড়দের ক্ষেত্রেও অনেক সময় মুখ থেকে লালা পড়তে দেখা যায়। কারও বা ঘুমের ভেতর এই সমস্যা হয়। লালা পড়ার কারণে বালিশ-বিছানা ভিজে যাওয়াও অস্বাভাবিক নয়। শিশুর ক্ষেত্রে স্বাভাবিক হলেও বড়দের ক্ষেত্রে এটি হতে পারে অসুস্থতার লক্ষণ। তাই মুখ থেকে লালা পড়লে তা এড়িয়ে না গিয়ে সতর্ক হতে হবে।

চিকিত্‍সকরা বলছেন, অনেক সময় সঠিক ভঙ্গিতে না ঘুমানোর কারণে লালা পড়তে পারে। অনেকের অভ্যাস হলো দুই বাহু টেবিলে রেখে ঘুমিয়ে পড়া। এই ভঙ্গিতে ঘুমালে সহজেই লালা পড়তে পারে। বালিশে মাথা রেখে ঘুমালেও অনেক সময় ভঙ্গি ঠিক থাকে না। ফলস্বরূপ ঝরে লালা। তাই সবার আগে ঘুমের ভঙ্গি ঠিক করতে হবে। জেনে নিন মুখ থেকে লালা পড়ার কিছু কারণ-

দাঁত দিয়ে নখ কাটা

দাঁত দিয়ে নখ কাটা, মুখে আঙুল পুড়ে রাখা কিংবা যেকোনো জিনিসে সরাসরি কামড় বসানোর অভ্যাস আছে অনেকের। এই অভ্যাসের ফলে মুখের ভেতরের আর্দ্রতা ও তাপমাত্রা কমে যায়। ফলে সহজেই সেখানে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যে কারণে মুখ থেকে লালা ঝরতে পারে।

দাঁতে খাদ্যকণা আটকে থাকলে

অনেক সময় দাঁতের ফাঁকে ক্ষুদ্র ক্ষুদ্র খাদ্যকণা আটকে থাকে। ফলে দাঁত নষ্ট হতে থাকে। এ ধরনের দাঁতের কারণেও অনেক সময় লালা পড়ার সমস্যা দেখা দিতে পারে। অনেকক্ষেত্রে মাউথ আলসারের কারণে থুতুর পরিমাণ বেড়ে যায়। এরপর ঘুমালে এই থুতু লালা হয়ে বের হয়। এরকম সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

ক্লান্তির কারণে

ক্লান্তির কারণেও দেখা দিতে পারে লালা পড়ার সমস্যা। অতিরিক্ত ক্লান্তি, মস্তিষ্কের বেশি ব্যবহারের কারণে এই সমস্যা দেখা দিতে পারে। নির্দিষ্ট কিছু ওষুধ খাওয়ার পর স্নায়ুতন্ত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। এর ফলে ঘুমানোর সময় মস্তিষ্ক ভুল সংকেত পাঠায়। এর ফলে মুখে থুতুর পরিমাণ বেড়ে লালা পড়ার সমস্যা দেখা দেয়। চিকিৎসকরা পরামর্শ দেন ঠিক সময়ে পুষ্টিকর খাবার পরিমিত খেতে। খাবারের তালিকায় ভিটামিন সি রাখার পরামর্শও দেন তারা।

 

পিত্তথলি ও পাকস্থলির ভারসাম্যহীনতা

বয়স্ক কোনো ব্যক্তির মুখ থেকে লালা পড়ার রয়েছে কিছু কারণ। এই সমস্যার সঙ্গে পিত্তথলি ও পাকস্থলির ভারসাম্যহীনতার সম্পর্ক রয়েছে বলে মনে করেন চিকিত্‍সকরা। পিত্তথলি ও পাকস্থলি দুর্বল হয়ে গেলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যার কারণে ঘুম গভীর হয় না। ফলে দেখা দেয় আরও অনেক শারীরিক সমস্যা। সেইসঙ্গে যোগ হয় লালা পড়া।

ঠান্ডার সমস্যায়

অনেক সময় ঠান্ডা লাগার কারণে মুখ থেকে লালা পড়ার সমস্যা দেখা দেয়। যদি এসময় মুখের কোণ সামান্য বেঁকে যায় বা ঢালু হয় তবে এটি মুখের স্নায়ুতন্ত্র সমস্যার উপসর্গ। এক্ষেত্রে সতর্কতার বিকল্প নেই। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ