রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

শাহবাগে লাগাতার অবস্থানের ঘোষণা শিক্ষার্থীদের

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৭, ২০২২

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগে সন্ধ্যায় পুলিশের সঙ্গে সংঘর্ষের পর ছত্রভঙ্গ হয়ে গেলেও আবারও সংঘবদ্ধ হয়ে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

রবিবার (৭ আগস্ট) রাত ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে মিছিল নিয়ে এসে তারা জাদুঘরের সামনে অবস্থান নেয়। শেষ খবর পাওয়া পর্যন্ত জাদুঘরের সামনে শুয়ে-বসে অবস্থান কর্মসূচি পালন করছে তারা। অপরদিকে সংঘর্ষের পর থেকে পুরো শাহবাগ এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন রয়েছে।

এর আগে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি মিছিল নিয়ে কাওরান বাজারের বাংলাদেশ পেট্রোলিয়াম ভবনের দিকে যাওয়ার চেষ্টা করে আন্দোলনকারী ছাত্ররা। এ সময় শাহবাগের প্রধান সড়কে উঠতে গেলে পুলিশের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটে। এতে পুলিশের হামলায় অন্তত ১৫ জন আহত ও ৪ জন গুরুতর আহত হয়েছে বলে অভিযোগ করে আন্দোলনকারীরা।

এর পরই শাহবাগ মোড়ের স্মৃতিস্তম্ভের সামনে চলা প্রগতিশীল ছাত্রজোটের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতেও সংঘঠনটির অন্তত ১০ জন কর্মী আহত হয়েছে বলে তারা দাবি করেছে। এর মধ্যে একজন গুরুতর আহত রয়েছে।

এ বিষয়ে শাহবাগে অবস্থানকারী শিক্ষার্থীদের নেতৃত্বে থাকা নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইনজামামুল হক রামিম বলেন, আমরা শান্তিপূর্নভাবে মিছিল নিয়ে কাওরান বাজারের দিকে যেতে চেয়েছিলাম। পুলিশ হঠাৎ করে হামলা চালিয়ে আমাদের অন্তত ১৫ জন সহপাঠীকে আহত করেছে। ২ জন মেয়ের পেটে লাথি দিয়েছে। বর্তমানে আমাদের ৪ জন সহপাঠী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধিন রয়েছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে তাদের লাগাতার অবস্থান কর্মসূচি চলবে বলেও জানান তিনি।

এ বিষয়ে ঘটনাস্থলে উপস্থিত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ-এর কাছে জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ