মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

রাজধানীতে বাড়ছে মানুষের সমাগম

নিজস্ব প্রতিবেদক
আপডেট : জুলাই ২৭, ২০২১

# কঠোর বিধি-নিষেধের পঞ্চম দিনে আটক ৫৫৫

জীবন-জীবিকার তাগিদে কঠোর বিধিনিষেধ উপেক্ষা করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রাজধানীতে প্রবেশ করছেন। যে কারণে রাজধানীতে বাড়ছে মানুষের সমাগম। তবে গণপরিবহন বন্ধ থাকায় রিকশা, মোটরসাইকেলে আসতে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে তাদের, সঙ্গে রয়েছে ভোগান্তি।
গতকাল রাজধানীর নয়াবাজার, তাঁতীবাজার ও বাবুবাজার ব্রিজের আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, সরকার ঘোষিত বিধিনিষেধের পঞ্চম দিনে রাজধানীতে মানুষের সমাগম বেড়েছে। বিভিন্ন উপায়ে মানুষজন রাজধানীতে প্রবেশ করছেন। কর্মস্থলে ফেরা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি রয়েছেন নিম্নআয়ের মানুষও। গণপরিবহন বন্ধ থাকায় তারা রিকশা, ভ্যান, মোটরসাইকেল ও পিকআপে করে ফিরছেন।
একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা মনির হোসেন বলেন, আমাকে প্রতিদিন নয়াবাজার থেকে নাখালপাড়ায় কর্মস্থলে যেতে হয়। গণপরিবহন না থাকায় প্রতিদিন আসা-যাওয়া রিকশায় করতে হয়। এভাবে আসা-যাওয়ায় বাড়তি ভাড়া ও ভোগান্তির শিকার হতে হচ্ছে। তিনি আরও বলেন, সরকার কঠোর বিধিনিষেধ ঘোষণা করলেও মানুষ কিন্তু কর্মস্থলে যাচ্ছেন। মানুষকে তো আর ধরে রাখা যাচ্ছে না। প্রথম দু’একদিন কম বের হলেও এরপর থেকে মানুষের রাস্তায় চলাচল অনেক বেড়েছে। কর্তৃপক্ষের উচিত স্বাস্থ্যবিধি মেনে কিছু গণপরিবহন চালু রাখা। সেক্ষেত্রে আমাদের নিম্ন মধ্যবিত্ত লোকজনের অর্থ এবং ভোগান্তি কিছুটা কমবে।
সদরঘাট এলাকার চায়ের দোকানদার আব্দুর রহিমের বলেন, প্রথম কয়েক দিন ভেবেছি লকডাউন কঠোর হবে। মানুষ ঘর থেকে বের হতে পারবে না। দোকানপাট বন্ধ রাখলে হয়তো না খেয়ে থাকতে হবে। গত দু’একদিন থেকে দেখছি লোকজন ঠিকই বের হচ্ছে। সেজন্য গতকাল থেকে দোকান খুলছি।

আব্দুর রহিম আরও বলেন, সরকার লকডাউন ঘোষণা করলেও মানুষজন রাস্তায় চলাফেরা করছে। শুধু গণপরিবহন বা সরকারি কিছু অফিস-আদালত বন্ধ আছে। আর সবই চলছে।

অপরদিকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধের পঞ্চম দিনে বিনা প্রয়োজনে বাইরে বের হওয়া কিংবা নির্দেশনা অমান্য করায় ৫৫৫ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৩৬ জনকে ৪ লাখ ৮৩ হাজার ৯৭৫ টাকা জরিমানা করা হয়। গতকাল সকাল থেকে দিনভর ডিএমপির বিভিন্ন থানা এলাকায় একযোগে পরিচালিত অভিযানে তাদের আটক ও জরিমানা করা হয়।
ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, এ দফায় কঠোর বিধিনিষেধের পঞ্চম দিনে ডিএমপির ৮টি বিভাগে বিভিন্ন থানা পুলিশ একযোগে অভিযান চালায়। বিধিনিষেধ অমান্য করে বাইরে বের হওয়ার অভিযোগে সারাদিনে ৫৫৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৩৬ জনকে ৪ লাখ ৮৩ হাজার ৯৭৫ টাকা জরিমানা করা হয়েছে।
এদিকে, পঞ্চমদিন বিধি-নিষেধ অমান্য করায় ৪৯৭ টি গাড়িকে ১১ লাখ ৭৩ হাজার টাকা জরিমানা করে ডিএমপির ট্রাফিক বিভাগ। এ দফায় শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে শুরু হওয়া কঠোর বিধিনিষেধ চলবে আগামী ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ