রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

ভারতে পেট্রোল ১০৬.০৩, ডিজেল ৯২.৭৬ রুপি

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৬, ২০২২

দেশে শুক্রবার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার। শুকবার দিবাগত রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হয়েছে। নতুন দাম কার্যকর হতেই সড়ক অবরোধ করে বিক্ষোভের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন জায়গায়। অনেক জেলায় আবার বন্ধ রয়েছে গণপরিবহন।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৬.০৩ রুপি। আর ডিজেলের দাম লিটারপ্রতি ৯২.৭৬ রুপি। তবে রাজ্য ভেদে জ্বালানি তেলের দামের ক্ষেত্রে ভিন্নতা রয়েছে দেশটিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, দুই মাস ধরেই দেশটিতে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রয়েছে। সবশেষ গত ২২ মে নতুন নির্ধারণ করা হয়েছিল দেশটিতে। ভারত সরকার পেট্রোলের ওপর লিটারপ্রতি ৮ রুপি ও ডিজেলের ওপর লিটারপ্রতি ৬ রুপি ভর্তুকি বাতিল করার পর ২২ মে ওই দাম নির্ধারণ করা হয়।

এনডিটিভি জানিয়েছে, ভারতের রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটারপ্রতি ৯৬.৭২ রুপি ও ডিজেল ৮৯.৬২ রুপি। মুম্বাইয়ে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৬.৩১ রুপি ও ডিজেল ৯৪.২৭ রুপি। কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৬.০৩ রুপি ও ডিজেল ৯২.৭৬ রুপি। চেন্নাইয়ে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০২.৬৩ রুপি ও ডিজেল ৯৪.২৪ রুপি।

প্রসঙ্গত, শুক্রবার ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের দাম এক লাফে লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ সরকার। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী লিটারে ডিজেল ৩৪ টাকা, পেট্রোল ৪৪ এবং অকটেনের দাম বেড়েছে ৪৬ টাকা। এতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোলের দাম ১৩০ টাকা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ