সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন

ব্রাজিলে পুলিশের অভিযানে ১৮ জন নিহত

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২২, ২০২২

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের সবচেয়ে সহিংস বস্তি নিয়ন্ত্রণকারী চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযানে ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১শে জুলাই) ভোরে শহরটির আলেমাও বস্তিতে অভিযান শুরু করে ভারি অস্ত্রে সজ্জিত চার শতাধিক সামরিক পুলিশ।

কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের ১৬ জন সন্দেহভাজন অপরাধী। দিনভর চলা এই অভিযানে বাড়িতে আটকে পড়ে হাজার হাজার মানুষ। এছাড়া এক পুলিশ কর্মকর্তা এবং এক পথচারীও নিহত হয়েছেন।

পুলিশ বলছে ওই অভিযানের লক্ষ্য ছিল বস্তিতে অভিযানের পরিকল্পনাকারী অপরাধীদের শনাক্ত এবং গ্রেফতার করা। এসব অপরাধীদের কেউ কেউ সামরিক পুলিশের মতো পোশাক পরায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

কর্তৃপক্ষ জানিয়েছেন, সন্দেহভাজনরা রাস্তায় ব্যারিকেড দিয়ে আগুন ধরিয়ে দেয় এবং সেখানে গুলি চালায়। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয়রা ছড়িয়ে দেওয়ার পর সেখানে অভিযান পরিচালনা করা হয়।

রিও ডি জেনিরোর বস্তিগুলোতে প্রাণঘাতি অভিযান বিরল কিছু নয়। পুলিশ প্রায়ই এলাকাগুলোতে মাদক পাচারকারী চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে থাকে। তবে জনাকীর্ণ বস্তিগুলোতে পুলিশের এই ধরনের অভিযানের কঠোর সমালোচনা করে আসছে ব্রাজিলের মানবাধিকার গ্রুপগুলো। তাদের দাবি, নিম্ন আয়ের জনগোষ্ঠীর বসবাসের এলাকায় এই ধরনের অভিযানে তাদের জীবন বিপন্ন হয়, অথচ সত্যিকার অর্থে অপরাধী চক্রের ক্ষমতা কমে না।

গত মে মাসে ভিলা ক্রুজেইরো বস্তিতে এক অভিযানে নারী পথচারীসহ ২২ জন নিহত হন। এছাড়া গত বছর শহরের জাকারেজিনহো এলাকায় এক বন্দুকযুদ্ধে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ