রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

বিশ্বে ফের বাড়ছে করোনায় মৃত্যু ও সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : নভেম্বর ১৯, ২০২১

শীতের আগমনের মধ্যে আবারো বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমন সংখ্যা বাড়ছে। ইউরোপ ও আমেরিকা জুড়ে এই সংক্রমনের প্রমাণ পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী ২৫ কোটি ৪৮ লাখ লোক করোনা সংক্রমিত হয়েছে, গত ২৪ ঘন্টায় ৫ লাখ ৫৫ হাজার ৯৪৬ জন নতুন করে আক্রান্ত হয়েছে। তবে এই সংখ্যা বুধবারের চেয়ে কম, বুধবার একদিনে ৬ লাখ ৩ হাজার ১৫৬ জন আক্রান্ত হয়েছে। অক্টোবরের শুরু থেকে বেশীর ভাগ দৈনিক সংক্রমনের চেয়ে এই সংখ্যা বেশী।

জার্মানি,অস্ট্রিয়া ও নেদারল্যান্ডস সহ ইউরোপিয়ান দেশগুলো গত বছর করোনা শুরুর পরে সাপ্তাহিক হিসাবে সর্বোচ্চ করোনার সংক্রমণের একটি নতুন ওয়েব অনুভব করছে। হু’র এক প্রতিবেদনে দেখা যায়, ৮ থেকে ১৪ নভেম্বর মধ্যে বিশ্বব্যাপী নতুন সংক্রমন রেকর্ড করা হয়েছে, এরমধ্যে ২১ লাখ ইউরোপিয়ান ইউনিয়নে সংক্রমিক হয়েছে।
জার্মানিতে সংক্রমন বাড়ছে, মহামারি শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো সংক্রমন ৬৫ হাজার ছাড়িয়েছে। সাতদিনের করোনার আক্রান্তের হার বেড়ে প্রতি ১ লাখে ৩৩৬.৯ জন দাঁড়িয়েছে।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ হাজার ৫৭০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫১ লাখ ৪৬ হাজার ১৬৬ জনে।
এ সময় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৬ হাজার ৭১৫ জন। সবমিলিয়ে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৬৩ লাখ ৪ হাজার ৬৮৯ জনে।
করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে শুক্রবার (১৯ নভেম্বর) সকালে এ তথ্য জানা গেছে।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ১০৪ জন। আর মারা গেছেন ১ হাজার ১২১ জন।
দেশটিতে এ পর্যন্ত ৪ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৪১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছে ৭ লাখ ৮৯ হাজার ১২৯ জন।

তবে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ২৫১ জনের। নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৩৭৪ জন।

দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯২ লাখ ১৯ হাজার ৯১২ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬০ হাজার ৩৩৫ জনের।
করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৯ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৩০১ জন।
দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৯ লাখ ৮৯ হাজার ৯৬২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১২ হাজার ১৭৭ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। যদিও মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার ৫১৭ জন। মারা গেছেন ৪ লাখ ৬৪ হাজার ৭১৫ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ