রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

বাংলাদেশের লড়বে ফেভারিট ভারতের সঙ্গে

ক্রীড়া প্রতিবেদক
আপডেট : অক্টোবর ৩, ২০২১

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের লড়াই মানেই অন্যরকম উত্তেজনা আর রোমাঞ্চ। এবার সাফ চ্যাম্পিয়নশিপে সেই ভারতের মুখোমুখি বাংলাদেশ। জামাল ভূঁইয়া-সুনীল ছেত্রীদের ছাপিয়ে এই লড়াই যে দুই দেশের লাখো কোটি ভক্তেরও।

আগামীকাল সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল ৫টায় মালদ্বীপের রাজধানী মালেতে লড়াইয়ে নামবে দুই দল। শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে সাফ শুরু করা বাংলাদেশ এখন রণপ্রস্তুতি নিচ্ছে ভারতবধের জন্য।

র‍্যাংকিং আর পারফরম্যান্স সবকিছুতে অনেক এগিয়ে ভারত। ফিফার শীর্ষ র‌্যাংকিং তালিকায় বাংলাদেশ (১৮৯) ভারতের চেয়ে (১০৭) পিছিয়ে থাকলেও দেশটির বিপক্ষে সাম্প্রতিক পারফরম্যান্স বলছে ছেড়ে কথা বলবেন না জামাল-তপুরাও। সর্বশেষ মুখোমুখি পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে ড্র আর দুটিতে হার বাংলাদেশের। গত ৭ জুন বিশ্বকাপ বাছাইয়ে ২-০ গোলে হারের আগে টানা তিন ম্যাচ ভারতকে রুখে দিয়েছিল তারা।

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৩০ বার। জয়ের পাল্লা ভারতেরই ভারী। তাদের ১৬টি জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ২টি। আর বাকি ১২ ম্যাচ ড্র। সাফে মুখোমুখি হয়েছে ৯টি ম্যাচে, তার মধ্যে ভারত জিতেছে ৫টি, বাংলাদেশের নেই একটিও জয়। ড্র হয়েছে ৪টিতে।

কাগজে-কলমে ভারত অন্যতম ফেভারিট। শুধু তাই নয়, সাফেও ফেভারিট ছেত্রীর দল। গতবার তারা রানার্স আপ হয়েছে, এবার নিশ্চয়ই চ্যাম্পিয়ন হওয়ার জন্যই লড়বে। এর মধ্যে ছেত্রী জানিয়ে দিয়েছেন সাফে প্রতিটি ম্যাচই তাদের জন্য যুদ্ধ!

বাংলাদেশও সাফে ভালো কিছু করার জন্য মরিয়া। নিয়মিত কোচকে ছুটি দিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে অস্কার ব্রুজোনকে। তার অধীনে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ, এবার পালা ভারতবধের।

তাই প্রথম ম্যাচে জয়ের পরও রয়ে-সয়ে সময় কাটায়নি বাংলাদেশ। মাঠে কঠোর অনুশীলনের মধ্যে ঘাম ঝরাচ্ছেন লাল সবুজের প্রতিনিধিরা। সুখবর হলো জ্বরে আক্রান্ত সোহেল রানা ও রেজাউল করিম সুস্থ হয়েছেন। ইতোমধ্যেই মাঠে ফিরে অনুশীলনও করেছেন মাঝমাঠের অভিজ্ঞ খেলোয়াড় সোহেল, যা ব্রুজোনকে আরও স্বস্তি দেবে।

শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলেও ফিনিশিংয়ে সমস্যা দেখা গেছে প্রকটভাবে। ভারতের বিপক্ষে জয় পেতে হলে সুযোগ মিস করা যাবে না। না হয় হারের বেদনা নিয়েই ছাড়তে হতে হবে মাঠ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ