রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

বন্যা কবলিতদের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সেবা প্রদান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৩০, ২০২২

ঢাকা কমিউনিটি হাসপাতাল (ডিসিএইচ) ট্রাস্ট বাংলাদেশের বন্যা কবলিত দুর্গম এলাকা সমূহে সুবিধা বঞ্চিত জন গোষ্ঠীকে খাদ্য সামগ্রী ও জরুরী স্বাস্থ্য সেবা প্রদান করছে।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বর্ষণে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও হবিগঞ্জ , ময়মনসিংহ ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় পানি বন্দী হয়ে ঘর ছাড়া হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে লাখ লাখ মানুষ। জলবায়ূ পরিবর্তনের কারণে এই বন্যা পরিস্থিতির আরো অবনতি হবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। খাদ্য ও আশ্রয়ের অভাবের সঙ্গে দেখা দিয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা। বন্যা কবলিত এলাকায় স্বাস্থ্য ঝুঁকির মূল কারণ জলাবদ্ধতা, পানিদূষণ, নিরাপদ খাবার পানি ও খাদ্য অভাব। বন্যার কায়েক দিনের মধ্যেই ডায়রিয়া অন্যান্য পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ঘটে এবং বিভিন্ন চর্ম রোগের সংক্রমণ বৃদ্ধি পায়। এই সংকট কালে সরকারী, বেসরকারী ও আন্তর্জাতিক দেশ গুলোর সম্মিলিত সহায়তার বড় ভুমিকা রয়েছে।

এই সংকটোর শুরু থেকে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএইচ ট্রাস্ট) দুর্গত এলাকা সমুহে ত্রাণ তৎপরতা ও স্বাস্থ্য সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই ধারাবাহিকতায়, ডিসিএইচ ট্রাস্ট ২৯ জুন ২০২২ এশিয়াপ্যাসিফিক এল্যায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড), কমিউনিটি ইনেশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং কর্ণফুলী গ্রুপের এর সাহযোগে সুনামগঞ্জ জেলার তাহেরপুর ও ধর্মপাশা উপজেলা, হবিগঞ্জ জেলার লাখাই উপজেল, নেত্রকোনার বারহাট্টা উপজেলা ও কুড়ি গ্রামের নাগেশরী উপজেলায় ১০০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, খারার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও সাবান বিতরণ করছে।

ডিসিএইচ ট্রাস্ট এ সকল বন্যাদুর্গত এলাকায় ২৯ জুন ২০২২ ইং তারিখে মোট ৫টি হেলথ্ ক্যাম্পের মাধ্যমে জরুরী স্বাস্থ্য সেবা ও বিনামূল্যে ঔষধ প্রদান করছে। যার মাধ্যমে প্রায় ৩,০০০ এর অধিক দুর্গত মানুষ উপকৃত হয় । বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এই খাদ্য সামগ্রী বিতরণ ও জরুরী স্বাস্থ্য সেবা প্রদান কর্মসূচী অব্যাহত থাকবে।
উক্ত কার্যক্রমে উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্যপ্রশাসনিক কর্মকর্তাগণ এবং ডিসিএইচ ট্রাস্ট এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ