শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

পাকিস্তানে ভোজ্যতেলের দাম এখন লিটারপ্রতি ৬০৫

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১, ২০২২
এক ধাক্কায় বাড়ল ২১৩ রুপি, পাকিস্তানে ভোজ্যতেলের দাম এখন লিটারপ্রতি ৬০৫

পাকিস্তান সরকার এক লাফে ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ২১৩ রুপি বাড়িয়েছে। ফলে দেশটির ইতিহাসে লিটারপ্রতি সর্বোচ্চ ৬০৫ রুপিতে দাঁড়িয়েছে ভোজ্যতেলের দাম। মঙ্গলবার পাকিস্তানের ভোক্তাদের হতবাক করে দিয়ে ঘিয়ের দামও কেজিপ্রতি বাড়ানো হয়েছে ২০৮ রুপি। ফলে ঘিয়ের দাম হয়েছে এখন কেজিপ্রতি ৫৫৫ রুপি।

পাকিস্তানের সরকার মঙ্গলবার এই দাম বাড়ানোর ঘোষণা দেয়। পাকিস্তানে একসঙ্গে ভোজ্যতেলের দাম এত বেশি বাড়ানোর ঘটনা নজিরবিহীন। যদিও নতুন দাম এখনো খুচরা বাজারে কার্যকর হয়নি। খবর দ্য ডনের।

করাচির ইউটিলিটি স্টোর কর্পোরেশনের (ইউএসসি) একজন কর্মকর্তা ডনকে নিশ্চিত করেছেন যে, ঘি এবং রান্নার তেলের দাম বাড়িয়ে তা ১ জুন থেকে কার্যকরের একটি বিজ্ঞপ্তি জারি করেছেন তারা।

কিন্তু এত বেশি দাম বাড়ানোর কারণ সম্পর্কে কিছু জানাননি ওই কর্মকর্তা। পাকিস্তানে প্রসিদ্ধ কোম্পানিগুলোর ঘি ও ভোজ্যতেল এতদিন ধরে ৫৪০ রুপি থেকে ৫৬০ রুপিতে বিক্রি হচ্ছিল। পাকিস্তান বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (পিভিএমএ) মহাসচিব উমর ইসলাম খান ইঙ্গিত দিয়েছেন, শিগগিরই খুচরা বাজারে ইউএসসি ঘোষিত দামে ঘি ও ভোজ্যতেল বিক্রি হবে।

পাকিস্তানের আমদানি করা পাম অয়েলের ৮৭ ভাগই আসে ইন্দোনেশিয়া থেকে। বাকি চাহিদা পূরণ হয় মালয়েশিয়া থেকে আমদানির মাধ্যমে। ইন্দোনেশিয়ায় পাম অয়েলের দাম টনপ্রতি ২০০-৩০০ ডলার কমেছে। কিন্তু বাড়তি দামে বুকিং দেয়ায় এবং রুপির মান কমায় আমদানি খরচ বেড়েছে। তাই ঘি ও ভোজ্যতেলের দাম কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন উমর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ