শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

পঞ্চম ধাপে ইউপি নির্বাচন :পেছালো তফসিল, কাল আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বসবে ইসি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : নভেম্বর ২৩, ২০২১

পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়েছে।গতকাল তফসিল ঘোষণার কথা থাকলেও কমিশন তা  ঘোষণা করতে পারেনি। কমিশনের পরবর্তী সভা ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। ওই বৈঠকেই তফসিল ঘোষণার বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে।

গতকাল সোমবার (২২ নভেম্বর) তফসিল ঘোষণা হলে পঞ্চম ধাপে ইউপি নির্বাচন ডিসেম্বরে শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতো। কিন্তু তফসিল পিছিয়ে যাওয়ায় এই ভোটগ্রহণ হবে জানুয়ারি মাসে।

পঞ্চমধাপে দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় এক হাজার ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে।

সোমবার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা’র সভাপতিত্বে কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম ও বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরীর উপস্থিতিতে কমিশনের ৯০তম সভা অনুষ্ঠিত হয়। সভাটি দুই ঘণ্টা চলার পর মূলতবি ঘোষণা করা হয়েছে। এ সভার অন্যতম এজেন্ডা ছিল ৫ম ধাপের এক হাজার ইউপি নির্বাচনের তফষিল ঘোষণা । কিন্তু সভাটি শেষ না করে মুলতবি করা হয়েছে।

ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান আরজু ইসির ৯০ তম কমিশন সভা মূলতবি হওয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন,  সভাটি দুই ঘন্টা চলার পর মূলতবি করা হয়েছে। মুলতবি সভাটি আগামী ২৭ নভেম্বর শনিবার সকাল সাগে ১১টায় অনুষ্ঠিত হবে।’

ইসি সূত্র জানায়, এরইমধ্যে নির্বাচন কমিশন চার ধাপে তিন হাজার ৪৯টি ইউপি নির্বাচনের দফসিল ঘোষণা করেছে। সোমবার আরও প্রায় এক হাজার ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা ছিল। কিন্তু ইসির প্রস্তুতি সম্পৃন্ না হওয়ায় ৫ম ধাপের তফসিল কিছুটা পিছিয়ে দেওয়ার জন্য সভাটি মূলতবি করা হয়েছে।

এর আগে, গত গত ১৫ নভেম্বর এক সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ‘ডিসেম্বরের মধ্যেই চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করা হবে। ফলে শিগগিরই পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে।’

এদিকে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং ১২টি পৌরসভায় সাধারণ নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির চিঠি অনুযায়ী সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন করার লক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা আগামীকাল বুধবার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত হবে। সেদিন রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বেলা ১১টায় এই বৈঠক হবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠি থেকে এ তথ্য পাওয়া গেছে। চিঠিটি আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের কাছে দেওয়া হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার সভায় সভাপতিত্ব করবেন। এছাড়া অন্য নির্বাচন কমিশনাররা সভায় উপস্থিত থাকবেন।

আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে দেশের ১ হাজার সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে দেশের ১০টি পৌরসভায়ও ভোট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ