শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

ধেয়ে আসছে ‘গুলাব’, ভারতে সতর্কতা জারি

ডেস্ক রিপোর্ট
আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২১

বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ আগামী ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এমনটাই জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া এই ঘূর্ণিঝড়ের নাম ‘গুলাব’। এই ঝড়ের নামকরণ করেছে পাকিস্তান। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় গুলাবের কারণে পূর্ব এবং মধ্যাঞ্চলীয় ভারতে ব্যাপক এবং ভারী বৃষ্টিপাত হতে পারে। আগামী ২৮ সেপ্টেম্বর আরও একটি ঘূর্ণিঝড়ের ব্যাপারেও পূর্বাভাস দিয়েছে আইএমডি।

আইএমডি বলছে, শনিবার তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ রোববার সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তারা বলছে, পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড় উত্তর অন্ধ্রপ্রদেশ এবং লাগোয়া দক্ষিণ ওড়িশার ওপর দিয়ে বয়ে যেতে পারে।

ভারতীয় আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী, তখন ওই এলাকায় বাতাসের তীব্রতা ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার হতে পারে। কলিঙ্গপাটনাম-বিশাখাপাটনাম এবং গোপালপুর এলাকায় ‘ইয়েলো অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া বিভাগ। ওই অঞ্চলের ওপর দিয়ে এই ঘূর্ণিঝড় বয়ে যেতে পারে।

ভারতীয় আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গেও। বিশেষ করে উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলিতেও রোববার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। সোমবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ