বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০১:১৭ অপরাহ্ন

দেশে ২৪ ঘন্টায় করোনায় ১৫৯ মৃত্যু, আক্রান্ত ৬,৫৬৬

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ১৯, ২০২১

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫৯ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ১৩ জন কম মারা গেছেন। গতকাল ১৭২ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৭৬ ও নারী ৮৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৮৭৮ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছে ৬ হাজার ৫৬৬ জন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৩১৯ জন, ৬৫ দশমিক ৬০ শতাংশ এবং নারী ৮ হাজার ৫৫৯ জন, ৩৪ দশমিক ৪০ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৩৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৩ জন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৪ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৫০ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ১২ জন, বরিশাল বিভাগে ১০ জন, সিলেট বিভাগে ২৩ জন, রংপুর বিভাগে ৮ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫ জন রয়েছে। এদের মধ্যে ১২৯ জন সরকারি, ২৬ জন বেসরকারি হাসপাতালে এবং ৪ জন বাসায় মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ৩৭ হাজার ২২৬ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৫৬৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪১ হাজার ১৪ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ২৪৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৭ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৩ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৩ হাজার ৩৬৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৩৪৪ জন। ঢাকায় শনাক্তের হার ১৭ দশমিক ৫৩ শতাংশ। গতকাল এই জেলায় ১৭ হাজার ৯১৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫৬ জন। যা ১৭ দশমিক ০৫ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৮ জন। গতকাল ৩৩ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৫ লাখ ৫৯ হাজার ৫৪ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৪৭ হাজার ২১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১০ হাজার ১৫৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১২ হাজার ১১২ জন। গতকালের চেয়ে আজ ১ হাজার ৯৫৯ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৩৭ হাজার ১৮১ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪০ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ১১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৯ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ৪২৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪২ হাজার ১১১ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৬৮২ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৭ হাজার ২২৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪১ হাজার ১৪ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৭৮৮ টি নমুনা কম পরীক্ষা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ