বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

তিউনিসিয়ায় নৌকাডুবি: বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর জীবন শঙ্কা

ডেস্ক রিপোর্ট
আপডেট : জুলাই ৩, ২০২১

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে বাংলাদেশিসহ অন্তত ৪৩ জন অভিবাসীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় আরও ৮৪ জনকে উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটির বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উদ্ধার ৮৪ জনের মধ্যে ১২ জন বাংলাদেশি আছেন বলে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস নিশ্চিত করেছে। তবে, নিখোঁজদের মধ্যে কতজন বাংলাদেশি আছেন তা এখনো জানা যায়নি।

রেড ক্রিসেন্টের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, নৌকাটি লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলের জুয়ারা থেকে মিশর, সুদান, ইরিত্রিয়া ও বাংলাদেশি অভিবাসীদের বহন করে নিয়ে যাচ্ছিল।

সাম্প্রতিক সময়ে তিউনিসিয়ার উপকূলে বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেন, ‘নৌবাহিনী ৮৪ জনকে উদ্ধার করেছে। তবে নৌকাডুবির ঘটনায় অন্তত ৪৩ জনে ডুবে গেছেন। নৌকাটি লিবিয়ার জুয়ারা থেকে ইউরোপের দিকে যাচ্ছিল।’

সাম্প্রতিক বছরগুলোতে লাখ লাখ মানুষ বিপজ্জনক ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করছে। যাদের অনেকেই আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ও দারিদ্র্যজনিত কারণে পালিয়ে এসেছে।

রয়টার্স জানায়, ইতালিতে প্রবেশের অন্যতম প্রধান অভিবাসী রুট এটি। বিগত বছরগুলোতে এই রুটে পারাপার হ্রাস পেলেও ২০২১ সালে আবার বেড়েছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের একই সময়ে মাত্র ৬,৭০০ জনের বিপরীতে চলতি বছরের শুরু থেকে প্রায় ১৯,৮০০ অভিবাসী দেশটিতে প্রবেশ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ