রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

ঢাকা-জলপাইগুড়ি রুটে চালু হলো মিতালী এক্সপ্রেস

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১, ২০২২

ঢাকা-জলপাইগুড়ি রুটে বাণিজ্যিকভাবে চালু হচ্ছে ভারত বাংলাদেশ তৃতীয় রেল মিতালী এক্সপ্রেস ট্রেন। আজ বুধবার (১ এপ্রিল) সকাল ৯টা ২৫ মিনিটে ভারতের রেলমন্ত্রী ও বাংলাদেশের রেলমন্ত্রী ভারতের দিল্লীতে এটি উদ্বোধন করেন।

রেলওয়ে জানায়, নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে রাত পৌনে ১২টায়। পৌনে ১১ ঘণ্টায় ৫৩৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পরদিন সকাল সাড়ে ১০টায় ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশনে পৌঁছাবে। ট্রেনটি সপ্তাহে চার দিন চলাচল করবে। ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সোম ও বৃহস্পতিবার ছাড়বে। বিপরীত দিকে নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে রোববার ও বুধবার। ট্রেনে আসন থাকবে ৪৫৬টি। এতে শীতাতপ নিয়ন্ত্রিত চারটি কেবিন কোচ ও চারটি চেয়ার কার থাকবে। এই ট্রেনের ভাড়া হবে এসি বার্থ ৫ হাজার ২৫৫, এসি সিট ৩ হাজার ৪২০, এসি চেয়ার ২ হাজার ৭৮০ টাকা।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ট্রেনটির ওয়াটারিং ও পরিস্কার ঢাকা স্টেশনে হবে।

এর আগে ট্রেনটির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ভারতে যান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি ও ভারতীয় রেলমন্ত্রী শ্রী আশ্বিনি বৈষ্ণব বুধবার সকাল ৯টা ২৫ মিনিটে ট্রেনটির ভার্চুয়াল ফ্ল্যাগ অফ করেন।

উল্লেখ্য, মিতালী এক্সপ্রেস ভারত ও বাংলাদেশের মধ্যে তৃতীয় ট্রেন। ইতিমধ্যে দুটি যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস এবং বন্ধন এক্সপ্রেস দুই বছর কোভিড-১৯ পরিস্থিতির কারণে বন্ধ থাকার পর গত রবিবার চালু হয়েছে। ঢাকা-কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস প্রথম চালু হয় ২০০৮ সালের ১৪ এপ্রিল। ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু ও লালন সেতু হয়ে দর্শনা-গেদে রুটে এই ট্রেন চলাচল করে সপ্তাহে পাঁচ দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ