শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

ঢাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ডেঙ্গুর সেরোটাইপ-৩ : গবেষণা প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ২৯, ২০২১

দেশে ডেঙ্গুর নতুন একটি ধরন শনাক্ত হয়েছে, যার নাম সেরোটাইপ-৩। এই ধরনটির মাধ্যমে বেশি আক্রান্ত হচ্ছেন ঢাকার বাসিন্দারা। জুলাই মাসে ২০টি নমুনার জিনোম সিকোয়েন্স করে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।

রবিবার (২৯ আগস্ট) বেলা ১১টায় বিসিএসআইআর-এর আইএফআরডি অডিটোরিয়ামে আয়োজিত ডেঙ্গু ভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য উন্মোচন অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রধান গবেষক ড. সেলিম খান।

বিসিএসআইআর জানায়, ডেঙ্গুর ৪টি সেরোটাইপের মধ্যে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশে সেরোটাইপ ১ এবং ২ এই দু’টি ছিলো। ২০১৭-এ প্রথম সেরোটাইপ-৩ ধরা পড়ে। ২০১৮ সালেও এই ধরনটির বেশ কিছু রোগী পাওয়া যায়। এবার রাজধানীর একটি হাসপাতালের ডেঙ্গু আক্রান্ত ২০ জন রোগীর জিনোম সিকোয়েন্স করে সবার দেহে সেরোটাইপ-৩ বা DENV-3 পাওয়া গেছে। তবে দেশব্যাপী নমুনা সংগ্রহ করা সম্ভব না হওয়ায় দেশজুড়ে ডেঙ্গুর কোন সেরোটাইপ ছড়িয়েছে তা জানাতে পারেনি গবেষণা সংস্থাটি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাইফুল্লাহ মুন্সি বলেন, দেশে প্রথম এই ধরন শনাক্ত হয় ২০১৭-এ। ২০১৭-এর আগে সেরোটাইপ-১, ২-তে আক্রান্ত হয়ে অনেকের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে। কিন্তু ডেনভি-৩ এর বিরুদ্ধে এই ক্ষমতা গড়ে ওঠেনি। যারা আগের দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত তারা নতুন করে ডেনভি-৩ আক্রান্ত হলে সংকটাপন্ন অবস্থায় পড়েছে, তাই এবার মৃত্যু বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ