সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

ডলারের বিপরীতে দাম কমার সব রেকর্ড পাকিস্তানি রুপির

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৬, ২০২২

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানের মুদ্রার অবমূল্যায়ন কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। বৃহস্পতিবার (১৬ জুন) মার্কিন মুদ্রার বিপরীতে পাকিস্তানি রুপির মান আরও কমেছে। আজ পাকিস্তানে ১ ডলার বিক্রি হয়েছে ২০৭ ডলারে। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এদিন পাকিস্তানের আন্ত:ব্যাংক বাজারে প্রতি ডলারের দাম ২০৭ রুপি ছাড়িয়ে গেছে। আর খোলাবাজারে ডলারপ্রতি দর উঠেছে ২০৮ দশমিক ৫ রুপি। ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর আন্তর্জাতিক মুদ্রাটির বিপরীতে দেশি মুদ্রার এত দরপতন দেখেনি পাকিস্তান।

মূলত, দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার শঙ্কা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ঋণ চুক্তির অর্থ ছাড় করাতে না পারার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ফোরেক্স অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের (এফএপি) তথ্য অনুসারে, গতকাল বুধবার দেশটিতে ১ ডলার পাওয়া গেছে ২০৬ দশমিক ৪০ রুপিতে। ওই দিন পাকিস্তানি মুদ্রার মূল্য কমে ১ দশমিক ৩০ রুপি। আজ আরও ১ দশমিক ৪৫ রুপি কমেছে।

চেজ ম্যানহাটন ব্যাংকের সাবেক ট্রেজারি প্রধান আসাদ রিজভী বলেন, সাধারণত দ্রুতগতিতে রিজার্ভ কমায় রুপির ওপর চাপ পড়ছে। এই মুহূর্তে আইএমএফের অর্থ ছাড় জরুরি হয়ে দাঁড়িয়েছে।

গত মে মাস থেকে ধপাস ধপাস পড়ছে পাকিস্তানি রুপির মান। ১৯ মে পাকিস্তানে ১ ডলারের বিপরীতে রুপির মান পৌঁছায় ২০০তে।ডাবল সেঞ্চুরি হাঁকানোর পরও সেই রেশ কাটছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ