রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন

ডলারের বিপরীতে টাকার মান আরও ৯০ পয়সা কমল

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২, ২০২২

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে টাকার মান আরও ৯০ পয়সা কমেছে। আজ বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। ফলে এখন প্রতি ডলার কিনতে ৮৯ টাকা ৯০ পয়সা গুণতে হবে।

আজ বৃহস্পতিবার (২ জু) কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ ৮৯ টাকা ৯০ পয়সায় রাষ্ট্রমালিকানাধীন ও বেসরকারি খাতের চারটি ব্যাংকের কাছে ১৩ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে এ ডলার বিক্রি করা হয়েছে।

গতকাল বুধবার পর্যন্ত প্রতি ডলার বিনিময় হয় ৮৯ টাকায়। গত ২৯ মে মার্কিন মুদ্রার বিপরীতে ১ টাকা ১০ পয়সা কমায় বাংলাদেশ ব্যাংক। এর আগে ৪০ পয়সা কমানো হয়।

আবারও টাকার মান অবমূল্যায়নের ফলে আমদানির খরচ বেড়ে যাবে। তবে রপ্তানিকারকেরা লাভবান হবেন। সাধারণত তাদের সুবিধা দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে আমদানি পণ্য ও জাহাজ ভাড়া বেড়েছে। ফলে আমদানি ব্যয় ঊর্ধ্বমুখী রয়েছে। এতে রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে আমদানির খরচ মিটছে না। এ সংকটে ডলারের দাম বেড়েছে। রিজার্ভ থেকে তা বিক্রি করেও পরিস্থিতি সামলাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক।

সদ্য সমাপ্ত মে মাসে প্রবাসী আয় হ্রাস পেয়েছে। ফলে তা আনতে ডলারের দামের সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত মাসে রপ্তানি আয়ও কমেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ