রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

গুজরাট দাঙায় মোদির মামলা খারিজের পরদিন আটক সমাজকর্মী

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৬, ২০২২
গুজরাট দাঙায় মোদির মামলা খারিজের পরদিন আটক সমাজকর্মী তিস্তা শীতলবাদ

গুজরাট দাঙ্গায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংশ্লিষ্টতার অভিযোগে করা মামলা থেকে অব্যাহতির একদিন পরই সমাজকর্মী তিস্তা শীতলবাদকে আটক করা হয়েছে।

মূলত গুজরাট দাঙ্গায় মোদি জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এরপর এই মামলা থেকে মোদিকে অব্যাহতি দিলে তার বিরুদ্ধে আপিল করা হয়। আর এই আপিলের সঙ্গে জড়িত ছিলেন সমাজকর্মী তিস্তা। শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট মোদির বিরুদ্ধে করা আপিল খারিজ করে দেয়।

এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, আদালতের রায় পড়েছি। রায়ে স্পষ্ট তিস্তা শীতলবাদের নাম উল্লেখ করা হয়েছে। তাঁর এনজিও দাঙ্গা নিয়ে পুলিশকে ভিত্তিহীন তথ্য দাখিল করেছিল।’ এরপরই সন্ধ্যায় গুজরাট সন্ত্রাস দমন বাহিনী বা অ্যান্টিটেররিস্ট স্কোয়াড (এটিএস) মুম্বাই গিয়ে সমাজকর্মী তিস্তা শীতলবাদকে আটক করে।

গুজরাট দাঙ্গায় মোদির সংশ্লিষ্টতার অভিযোগ তুলে মামলা দায়ের করেন দাঙ্গায় নিহত সাবেক কংগ্রেস সংসদ সদস্য এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। এরপর এ মামলার সঙ্গে জড়িয়ে পড়েন তিস্তা শীতলবাদ।

মোদির বিরুদ্ধে আপিল করা মামলা খারিজ করার রায়ে বলা হয়েছে, ওই মামলা দায়েরের পেছনে অসৎ, ঘৃণ্য চক্রান্ত কাজ করেছিল। বিচারপতি এ এম খানবিলকরের বেঞ্চ এ কথাও বলেছিলেন, পদ্ধতির অপব্যবহারের জন্য যাঁরা দায়ী, তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা উচিত। এই মন্তব্যও করা হয়, জাকিয়া জাফরির আবেদনের পেছনে অন্য কারও নির্দেশ ছিল।

এদিকে তিস্তাকে আটকের পর তার আইনজীবী বিজয় হিরেমাথ সংবাদমাধ্যমকে বলেন, আমাদের কিছু না জানিয়েই এটিএসের লোকজন তিস্তার বাড়ি ঢুকে পড়েন। তিস্তাকে তাঁরা হেনস্তাও করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ