বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন

গণটিকার টার্গেট ৮০ লাখ : প্রধানমন্ত্রীর জন্মদিনেই সাড়ে ৬৭ লাখ টিকাদান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গতকাল দেশব্যাপী গণটিকার কার্যক্রম শুরু হয়। গণটিকাদানের বিশেষ কর্মসূচিতে ৬৬ লাখ ২৫ হাজার ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এছাড়া বিশেষ ও নিয়মিত মিলিয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সারা দেশে ৬৭ লাখ ৫৮ হাজার ৯২২ ডোজ টিকা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গতকাল দেশব্যাপী গণটিকার কার্যক্রম শুরু হয়। গণটিকাদানের বিশেষ কর্মসূচিতে ৬৬ লাখ ২৫ হাজার ডোজ করোনার টিকা দেয়া হয়েছে। এছাড়া বিশেষ ও নিয়মিত মিলিয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সারা দেশে ৬৭ লাখ ৫৮ হাজার ৯২২ ডোজ টিকা দেয়া হয়েছে।

গতকাল রাতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। গণটিকাদানের বিশেষ কর্মসূচিতে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ ডোজ টিকার মধ্যে পুরুষেরা পেয়েছেন ৩১ লাখ ৬৯ হাজার ৬২২ এবং নারীরা পেয়েছেন ৩৪ লাখ ৫৫ হাজার ৫০১ ডোজ।

এ বিশেষ টিকাদান কর্মসূচিতে প্রথম ডোজ নেয়াদের আগামী ২৮ অক্টোবর দ্বিতীয় ডোজ দেয়া হবে।

গতকাল দেশব্যাপী প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশেষ টিকাদান কর্মসূচির পাশাপাশি চলে নিয়মিত টিকাদানও। এতে সারা দেশে দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৮৬৯ জন। তাদের মধ্যে পুরুষ ৭১ হাজার ১৯৭ জন। নারী ৬২ হাজার ৬৭২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দেশে প্রথম ডোজ পেয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৬ হাজার ১৭ জন আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৬৬ লাখ ৩৩ হাজার ৭৩৫ জন।

দেশে গত ৭ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের টিকাদান শুরু হয়। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্মদিনের উপলক্ষ্যসহ দুটি গণটিকা কার্যক্রমের বিশেষ কর্মসূচি হাতে নেয়া হয়।

উল্লেখ্য, গতকাল ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন ছিল। প্রধানমন্ত্রীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে এদিন দেশব্যাপী ৭৫ লাখ ডোজ টিকা প্রয়োগের উদ্যোগ গ্রহণ করে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া করোনার টিকাদানের নিয়মিত কার্যক্রমের মাধ্যমে আরও ৫ লাখসহ মোট ৮০ লাখ টিকা প্রয়োগের কথা জানানো হয়। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী গতকাল দেশব্যাপী মোট সাড়ে ৬৭ লাখ টিকা প্রয়োগ করা হয়।

এদিকে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৫ লাখ টিকা দেয়ার যে বিশেষ কর্মসূচি হাতে নেয়া হয়েছে তা সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত গণটিকা কার্যক্রম চালু থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ