রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

কোভিড: এক দিনে ৪ মৃত্যু, ১৭ মাসের সর্বনিম্ন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : অক্টোবর ২২, ২০২১

 

দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে আসার ধারায় সংক্রমণ ও মৃত্যু নেমে এসেছে গত বছরের এপ্রিল-মে মাসের পর্যায়ে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২৩২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৪ জনের।

এক দিনে মৃত্যুর এই সংখ্যা গত ১৭ মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে গত বছরের ৬ মে ৩ জনের মৃত্যু হয়েছিল।

আর এক দিনে শনাক্ত রোগীর এই সংখ্যা দেড় বছরের মধ্যে সর্বনিম্ন। সর্বশেষ গতবছরের ১৪ এপ্রিল এর চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল এক দিনে। সেদিন ২০৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল।

বৃহস্পতিবার ২৪৩ জনের সংক্রমণ ধরা পড়ে, মৃত্যু হয়েছিল ১০ জনের। সে হিসেবে এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা ও মৃত্যু দুটোই আরও কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে এ পর্যন্ত দেশে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ১৩৯ জনে। মহামাররি শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮০৫ জনের।

সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন আরও ৫৬৪ জন। তাদের নিয়ে এ পর্যন্ত মোট ১৫ লাখ ৩০ হাজার ৬৪৬ জন সুস্থ হয়ে উঠলেন।

গত একদিনে যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১২১ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের দুই তৃতীয়াংশের বেশি। আর ঢাকা বিভাগে দুজন এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগে একজন করে মারা গেছেন, বাকি পাঁচ বিভাগে কারও মৃত্যু হয়নি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৯ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৪ কোটি ২৫ লাখের বেশি রোগী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ