মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

কে হচ্ছেন জাতীয় পার্টির মহাসচিব !

নিজস্ব প্রতিবেদক
আপডেট : অক্টোবর ৪, ২০২১

করানো ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল শনিবার (২ অক্টোবর) রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান জাতীয় পার্টির (জাপা) মহাসচিব ও সাবেক সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

তার মৃত্যুতে জাতীয় পার্টিতে (জাপা) শূন্য হয়েছে মহাসচিব পদ। এই অবস্থায় কে হতে পারেন পরবর্তী মহাসচিব-তা নিয়ে চলছে আলোচনা।

নতুন মহাসচিব হওয়ার আশায় কেউ কেউ তোড়জোড় শুরু করেছেন, কেউ আবার উচ্চপর্যায়ে লবিং করছেন বলে জাপা সূত্রে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মহাসচিব হতে পারেন-এমন অন্তত একডজন নেতার নাম রয়েছে পার্টি চেয়ারম্যান জিএম কাদেরের হাতে। এদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- কো চেয়ারম্যান ও সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, কো-চেয়ারম্যান মুজিবুল হক চুন্নু (এমপি), কো-চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ (এমপি), কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা (এমপি), সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা (এমপি), প্রেসিডিয়াম সদস্য ও অতিরিক্ত মহাসচিব সাইদুর রহমান টেপা, অতিরিক্ত মহাসচিব শামীম হায়দার পাটোয়ারী (এমপি)।

এবিএম রহুল আমিন হাওলাদার বিভিন্ন মেয়াদে প্রায় ১৯ বছর জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পালন করেন। জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা আগে একবার মহাসচিব ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তাকে সরিয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে মহাসচিব করেন।

অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ এবং সৈয়দ আবু হোসেন বাবলা জাতীয় পার্টির ঢাকা মহানগরের সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। সৈয়দ আবু হোসেন বাবলা এখনো ঢাকা মহানগর দক্ষিণের সভাপতির দায়িত্ব পালন করছেন। প্রেসিডিয়াম সদস্য এবং অতিরিক্ত মহাসচিবের দায়িত্ব পালন করা সাইদুর রহমান টেপাও আছেন সম্ভাব্য মহাসচিবের তালিকায়।

আলোচনায় আছেন শামীম হায়দার পাটোয়ারীও। পেশায় তিনি একজন আইনজীবী। পাশাপাশি তিনি গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য। ২০১৮ সালে শূন্য আসনে উপ-নির্বাচনে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। এ ছাড়া জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

মহাসচিব পদে আলোচনায় একাধিক নাম থাকলেও জাতীয় পার্টির গঠনতন্ত্রের ২০/১ (১) ক উপ-ধারার প্রদত্ত ক্ষমতাবলে একমাত্র চেয়ারম্যানই একচ্ছত্র ক্ষমতাবলে নিয়োগ দেবেন মহাসচিব।

জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য ও অতিরিক্ত মহাসচিব সাইদুর রহমান টেপা বলেন, ‘মহাসচিব নিয়োগের বেলায় সিনিয়র-জুনিয়রের বিধান জাতীয় পার্টিতে নেই। এক্ষেত্রে জাপা চেয়ারম্যান তার ক্ষমতাবলে যে কাউকে মহাসচিব করতে পারেন।’

জাপা চেয়ারম্যানের সিদ্ধান্তের প্রতি অবিচল আস্থা রয়েছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ