শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

আফগান পরিস্থিতি আঞ্চলিক সমস্যায় পরিণত হতে পারে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ১৬, ২০২১

আফগানিস্তানে উদ্ভুত পরিস্থিতি আঞ্চলিক সমস্যায় পরিণত হতে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশ। সোমবার (১৬ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কাবুলের উদ্ভুত পরিস্থিতি কেবল আঞ্চলিকই নয়, এর বাইরেও ছড়িয়ে পড়তে পারে। তালেবান যোদ্ধারা কাবুল দখলের পর বাংলাদেশ পরিস্থিতি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ এবং আফগানিস্তান ঐতিহাসিক ও সাংস্কৃতিক ভাবে একে অপরের সঙ্গে সম্পৃক্ত। দেশটি সার্কের স্থায়ী সদস্য এবং দক্ষিণ এশিয়ার অবিচ্ছেদ্য অংশ। মহান মুক্তিযুদ্ধের সময় আফগানিস্তানের সরকার ও জনগণের দ্বারা বাংলাদেশকে দেওয়া অমূল্য সহায়তার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে ঢাকা।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর দূরদর্শী নীতি বাস্তবায়নের জন্য বাংলাদেশ আফগানিস্তানের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা আঞ্চলিক উন্নয়নকে টেকসই করবে এবং এই অঞ্চলকে একইসঙ্গে সমৃদ্ধ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ বিশ্বাস করে, একটি গণতান্ত্রিক এবং অংশগ্রহণমূলক আফগানিস্তানে এর জনগণের দ্বারা নির্বাচিত সরকারই দেশটির স্থিতিশীলতা ও উন্নয়নের একমাত্র গ্যারান্টি।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে, আফগানিস্তানের জনগণের উপরেই তাদের দেশ পুনর্নির্মাণ এবং ভবিষ্যতের গতিপথ নির্ধারণের দায় রয়েছে। এ কাজ তাদেরই করতে হবে। । বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আফগানিস্তানের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ চালিয়ে যেতে পারলে বাংলাদেশ খুশি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ