শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন

অগ্নি নিরাপত্তা না থাকলে দোকান বা শপিংমলের ট্রেড লাইসেন্স দেয়া হবেনা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : আগস্ট ২৬, ২০২১

অগ্নি নিরাপত্তা না থাকলে কোন দোকান বা শপিংমলের ট্রেড লাইসেন্স দেয়া হবেনা জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, প্রয়োজনে সংশ্লিষ্ট দোকান বা শপিংমল বন্ধ করে দেয়া হবে।

আজ ২৬শে আগস্ট বৃহস্পতিবার বিকালে গুলশানের নগর ভবনে “অগ্নি নিরাপত্তা – আমাদের করণীয়” শীর্ষক সেমিনারে সভাপতির বক্তৃতায় ডিএনসিসি মেয়র একথা বলেন।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে এপর্যন্ত ৩ লক্ষ ৮০ হাজার ট্রেড লাইসেন্স প্রদান করা হয়েছে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, জননিরাপত্তাকে গুরুত্ব দিয়ে কমপ্লায়েন্স মেনে প্রত্যেকটি দোকান, শপিংমল এবং বাণিজ্যিক ভবন পরিচালনা করতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে সুস্থ ও নিরাপদ শহর গড়ে তুলতে হলে প্রত্যেককে নিজ নিজ অবস্থানে থেকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, সময়োপযোগী করে সমন্বিত ভবন নির্মাণ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হবে এবং বহুতল ভবনের সংজ্ঞাও সকলের জন্য প্রযোজ্য ও সুস্পষ্ট করার পদক্ষেপ নেয়া হবে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, জননিরাপত্তায় অগ্নি নিরাপত্তা খুবই জরুরী হলেও সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে নগরীতে যেসকল ভবনে অগ্নিদূর্ঘটনা ঘটেছে সেগুলোর কোনটিতেই প্রয়োজনমাফিক অগ্নি নিরাপত্তা ছিল না।

প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসির মেয়রকে “অগ্নি নিরাপত্তা – আমাদের করণীয়” শীর্ষক জনগুরুত্বপূর্ণ একটি সেমিনারের আয়োজন করায় আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সালমান এফ রহমান বলেন, কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যেই তাকে সভাপতি করে সরকার কর্তৃক গঠিত কমিটি বিশেষজ্ঞদের সুপারিশ মোতাবেক সময়োপযোগী আইন প্রণয়ন ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে।

তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অগ্নি নিরাপত্তা জোরদার করতে প্রয়োজনে সরকারের পক্ষ থেকে ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন, রাজউকের চেয়ারম্যান এ. বি. এম. আমিন উল্লাহ নুরী, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন এবং দোকান মালিক সমিতির সভাপতি মোঃ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ