বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

বন্যা কবলিত মানুষদের খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৯, ২০২২

দেশের বন্যা কবলিত দুর্গম এলাকাসমূহে সুবিধাবঞ্ছিত জনগোষ্ঠীর মাঝে বুধবার (২৯ জুন) এশিয়া প্যাসিফিক এল্যায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) ও কর্ণফূলি গ্রুপের সহায়তায় কমিউনিটি ইনেশিয়েটিভ সোসাইটি (সিআইএস) খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান করেছে।
বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলে ভারী বর্ষণে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও হবিগঞ্জ, ময়মনসিংহ ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় পানিবন্দী হয়ে ঘর ছাড়া হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে লাখ লাখ মানুষ। খাদ্য ও আশ্রয়ের অভাবের সঙ্গে দেখা দিয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা। বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্যঝুঁকির মূল কারণ জলাবদ্ধতা, পানিদূষণ, নিরাপদ খাবার পানি ও খাদ্য অভাব। বন্যার কয়েক দিনের মধ্যেই ডায়রিয়া ও অন্যান্য পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ঘটে এবং বিভিন্ন চর্মরোগের সংক্রমণ বৃদ্ধি পায়। এই সংকটকালে সরকারী, বেসরকারী ও আন্তর্জাতিক দেশগুলোর সম্মিলিত সহায়তার বড় ভূমকিা রয়েছে।
এই সংকটের শুরু থেকে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) দূর্গত এলাকা সমুহে ত্রাণ তৎপরতা ও স্বাস্থসেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়, সিআইএস এ-প্যাড ও বাংলাদেশের অন্যতম স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান কর্ণফুলী গ্রুপের সহায়তায় সুনামগঞ্জ জেলার তাহেরপুর ও ধর্মপাশা উপজেলা, হবিগঞ্জ জেলার লাখাই উপজেলা, নেত্রকোনার বারহাট্টা উপজেলা ও কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলায় ১০০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও সাবান বিতরণ করছে। সিআইএস এ সকল বন্যাদূর্গত এলাকায় মোট ৫টি হেল্থ ক্যাম্পের মাধ্যমে জরুরী স্বাস্থসেবা ও বিনামূল্যে ঔষধ প্র্রদান করছে। যার মাধ্যমে প্রায় ৩,০০০ এর অধিক দূর্গত মানুষ উপকৃত হয় । বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এই খাদ্য সামগ্রী বিতরণ ও জরুরী স্বাস্থসেবা প্রদান কর্মসূচী অব্যাহত থাকবে।
উক্ত কার্যক্রমে উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাগন এবং সিআইএস এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ