শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

“ক্ষুদ্র নৃগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিত হয়নি”

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৯, ২০২২
“ক্ষুদ্র নৃগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিত হয়নি”

সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর সমস্যা সমাধানে আন্তরিক নয় বলে অভিযোগ করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে আয়োজিত সমাবেশে তিনি এ অভিযোগ করেন। এসময় বক্তরা বলেন, সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিশ্চিহ্ন করতেই তাদের স্বীকৃতি নিয়ে নতুন করে নাটক করছে। আদিবাসীদের সুরক্ষা আইন ও ভূমি কমিশন গঠনসহ এগারো দফা দাবিও জানানো হয় সমাবেশে।

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মঙ্গলবার বসেছিলো ক্ষুদ্র নৃগোষ্ঠীর মিলন মেলা। দেশের পাহাড় ও সমতলের বিভিন্ন স¤প্রদায়ের মানুষেরা তাদের ঐতিহ্যবাহী পোশাকে সেজে জড়ো হন এখানে। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আদিবাসী ফোরাম। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদ।

এসময় আয়োজক সংগঠনের নেতারা সাংবিধানিক স্বীকৃতির দাবী জানিয়ে বলেন, স্বাধীনতার এতো বছর পরেও তাদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত হয়নি।

অনুষ্ঠানে যোগ দিয়ে নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ভূমির অধিকার সরকারকেই নিশ্চিত করতে হবে। তাদের অনগ্রসর রেখে দেশের উন্নয়ন পরিপূর্ণ হবে না বলেও জানান বক্তারা।

এ সময় আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা বলেন, সরকারের সদ্দিচ্ছার অভাবেই এতো বছরেও পাবর্ত্য শান্তিচুক্তি যথাযথভাবে বাস্তবায়ন হয়নি।

পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিল্পীরা।

এদিকে, বর্ণাঢ্য আয়োজনে দেশের বিভিন্ন জেলায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করেছে বিভিন্ন জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ