মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩, ০৫:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
লাঙ্গলবন্দে মহাত্মা গান্ধীর স্মৃতি স্তমভে বাংলাদেশ ভারত সম্প্রীতি পরিষদ কেন্দ্রীয় কমিটির শ্রদ্ধা ৪৩তম বিসিএস: মৌখিক পরীক্ষা ৩ সেপ্টেম্বর থেকে সোলসের নতুন গান ‘যদি দেখো’ রংপুরে ১৪ ছাত্রলীগ নেতাকে অব্যাহতি ‘খালেদা জিয়ার ধারণা ছিল আমি মারা যাব’ সর্বজনীন পেনশন ঘোষণা করল বৈশাখী টিভি কাদিসের প্রবল প্রতিরোধ ভেঙে বার্সার জয় ভোটের আগেই প্রবাসীদের এনআইডি দেওয়ার সিদ্ধান্ত নিষেধাজ্ঞাকে পাত্তা দিচ্ছেন না চমক ঋণের ৫ কোটি ডলার ফেরত দিল শ্রীলংকা নবীনগর গ্র্যাজুয়েট এসোসিয়েশনের নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহন ও প্রথম সভা অনুষ্ঠিত পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের  প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কমেছে সোনার দাম নবীনগর উপজেলা গ্র্যাজুয়েট এসোসিয়েশনের ‘বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন-২০২৩’ অনুষ্ঠিত প্যান্ডেলে বসে নেতা-কর্মীদের সঙ্গে খাবার খেলেন প্রধানমন্ত্রী

সর্বকালের সব রেকর্ড ছাড়িয়ে ভারতীয় রুপির মান সর্বনিম্নে

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১৯, ২০২২

সর্বকালের সব রেকর্ড ছাড়িয়ে ভারতীয় মুদ্রার মান সর্বনিম্ন অবস্থায় পৌঁছেছে। মঙ্গলবার প্রথমবার মার্কিন ডলারের বিপরীতে ৮০ টাকায় নেমে আসে ভারতীয় রুপি। মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই ভারতীয় রুপির মান ৮০.০১৭৫-এ পৌঁছায়, যা এখন পর্যন্ত সর্বনিম্ন। খবর হিন্দুস্তান টাইমসের।

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার পতনের পেছনে বিশেষজ্ঞরা বেশ কিছু কারণ দেখিয়েছেন। তারা বলছেন, ডলারের শক্তি বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, আন্তর্জাতিক বাজারে আর্থিক অবস্থা, অপরিশোধিত তেলের দাম, ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতিসহ বিভিন্ন কারণে অনেকদিন ধরেই ভারতীয় মুদ্রার মান কমতে শুরু করেছে। চলতি বছর মার্কিন ডলারের বিপরীতে রুপির মান প্রায় ৭ শতাংশ কমেছে।

এ বিষয়ে দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত অনেকটাই কমেছে রুপির মান। এই সময়পর্বে মার্কিন ডলারের বিপরীতে মুদ্রার মান প্রায় ২৫ শতাংশ কমেছে।

লোকসভায় বক্তব্য দেওয়ার সময় তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং বিশ্বজুড়ে আর্থিক অবস্থার প্রভাবই ভারতীয় মুদ্রার পতনের প্রধান কারণ।

তিনি জানান, চলতি অর্থবছরে দ্রুত বেরিয়ে যাচ্ছে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ। এখন পর্যন্ত ভারতীয় ইকুইটি বাজার থেকে প্রায় ১৪ বিলিয়ন ডলার তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। এটি ভারতীয় মুদ্রার দর পতনের অন্যতম কারণ বলে উল্লেখ করেন তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ নিয়ে প্রায় ২৭ বারের মতো কমেছে ভারতীয় মুদ্রার মান। একদিকে, ক্রমাগত ভারতীয় রুপির দাম কমছে। অন্যদিকে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে মার্কিন ডলারের দাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ