রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

মুশফিককে পেছনে ফেলে মে মাসের সেরা ম্যাথুজ

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৩, ২০২২

বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিমকে পেছনে ফেলে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থে’ মে মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শ্রীলংকার ডান-হাতি ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ।

আর নারীদের তালিকায় মে মাসের সেরা হয়েছেন পাকিস্তানের স্পিনার তুবা হাসান। গত মাসেই টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তুবার।

সোমবার মে মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ম্যাথুজ ও মুশফিকের সাথে মে মাসের সেরার দৌঁড়ে আরও মনোনয়ন পেয়েছিলেন শ্রীলংকার পেসার আসিথা ফার্নান্দো। পুরুষদের তালিকায় মনোনয়ন পাওয়া তিন ক্রিকেটারই ছিলেন এশিয়ার।

মে মাসে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে সর্বোচ্চ রান করেছিলেন শ্রীলংকার ম্যাথুজ। ২ টেস্টের ৩ ইনিংসে ব্যাট করে ২টি সেঞ্চুরিতে ৩৪৪ রান করেন ম্যাথুজ। তাই সিরিজ সেরাও হয়েছিলেন তিনি।

চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রান ও ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১৪৫ রানের ইনিংস খেলেছেন ম্যাথুজ। সিরিজে তার ব্যাটিং গড় ছিলো- ১৭২।

শ্রীলংকার প্রথম ক্রিকেটার হিসেবে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ নির্বাচিত হওয়ায় উচ্ছসিত ম্যাথুস। তিনি বলেন, “আইসিসির মাস সেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ায় আমি সম্মানিত বোধ করছি। আমি আসিথা ফার্নান্দো এবং মুশফিকুর রহিমকে ধন্যবাদ জানাতে চাই, যারা দুর্দান্ত পারফরমেন্সের জন্য এই পুরস্কারের দাবীদার ছিলেন।”

মে মাসের সেরার পুরস্কার শ্রীলংকার মানুষদের জন্য উৎসর্গ করেন ম্যাথুজ। তিনি বলেন, “শ্রীলংকা দলে সুযোগ পেয়ে কৃতজ্ঞ আমি। আমার প্রতি বিশ্বাস রাখার জন্য দলের ক্রিকেটারদের এবং ভক্তদের প্রতি আমি কৃতজ্ঞ। শ্রীলংকার মানুষের জন্য আমার এই পুরস্কার উৎসর্গ করলাম।”

ম্যাথুজের মত মে মাসে দারুণ ব্যাটিং পারফরমেন্স ছিলো মুশফিকের। মে মাসে দু’টি টেস্ট খেলেন মুশফিক। ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৩ ইনিংসে ৩০৩ রান করেছিলেন মুশফিক। দুই টেস্টেই সেঞ্চুরি করেছিলেন তিনি।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১০৫ ও দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে অপরাজিত ১৭৫ ও ২৩ রান করেন মুশফিক। চট্টগ্রাম টেস্টে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন মুশফিক। সিরিজে মুশফিকের ব্যাটিং গড় ছিলো, ১৫১ দশমিক ৫০।

গত বছরও মে মাসে মনোনয়নের তালিকায় থেকে, সেরার পুরস্কার জিতেছিলেন মুশফিক।

বাংলাদেশ-শ্রীলংকা সিরিজে সেরা বোলার ছিলেন শ্রীলংকার আসিথা। ২ টেস্টে ১৩ উইকেট নিয়ে টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন লংকান এই পেসার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ