রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

মিয়ানমারে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২, ২০২২

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক একটি সংস্থা ‘ইউএনওসিএইচএ’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের স্যাগাইন অঞ্চল থেকে বাস্তুচ্যুত হয়েছে তিন লাখ বাসিন্দা। সেখানে প্রায়ই জান্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। স্যাগাইন ও পার্শ্ববর্তী ম্যাগওয়ে শহরে মোবাইল সেবা, খাবার, ওষুধ ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে দেশটির জান্তা সরকার।

জাতিসংঘ সতর্ক করেছে, অসন্ন বর্ষা মৌসুম ও সংঘর্ষ বেড়ে যাওয়ায় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে। গত বছর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতাসীন অং সান সু চির এনএলডি সরকার উৎখাত করে সেনাবাহিনী। এনএলডি নেত্রী অং সান সু চিসহ তাঁর দলের জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার করা হয়।

এরপর থেকে দেশটির ৭ লাখেরও বেশি মানুষকে ঘরবাড়ি ছাড়তে বাধ্য করা হয়েছে। অভ্যুত্থানের বিরুদ্ধে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠি যুদ্ধ শুরু করে এবং জান্তার পক্ষ থেকে পাল্টা আক্রমণ করা হয়। এনওসিএইচএ বলছে, অভ্যুত্থান পরবর্তী সহিংসতার ঘটনায় ১২ হাজারের বেশি বেসামরিক সম্পত্তি জ্বালিয়ে দেওয়া বা নষ্ট করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ