রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

টানা ১৬ মৌসুম সর্বোচ্চ গোলদাতার রেকর্ড রোনালদোর

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৪, ২০২২

বিশ্ব ফুটবলে বর্তমান সময়ে যে কয়জন সেরা খেলোয়াড় রয়েছে তাদের মধ্যে পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো একজন। রেকর্ড গড়া ভাঙ্গাই যেনো তার কাজ। চলতি মৌসুমেও গড়েছেন এক রেকর্ড যা আর কারো নেই।

ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন পর্তুগিজ অধিনায়ক। সেই সঙ্গে টানা ১৬ মৌসুম কোনও ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়েছেন ৩৭ বছর বয়সী এ সুপারস্টার।

২০০৩ সালে ম্যানইউতে যোগ দেয়ার পর থেকেই তারকা খ্যাতি পেয়েছেন। ২০০৬ সালে ২৩ গোল দিয়ে ওয়েইন রুনির সঙ্গে যৌথভাবে সেরা গোল সংগ্রাহক হয়েছিলেন। এরপর থেকে সেটা অব্যাহত আছে। যে ক্লাবেই যান রোনালদোর তেজে পুড়ে প্রতিপক্ষের রক্ষণ।

বলা হয়ে থাকে ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করছেন ৩৭ বছর বয়সী রোনালদো। বাস্তবেই কি তাই? অন্তত পরিসংখ্যান তা বলছে না। গত মৌসুমে প্রিমিয়ার লিগে তৃতীয় সর্বোচ্চ গোল সংগ্রাহক তিনি। সমান ৩৫ ম্যাচে লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহ্যামের সন হিউং মিনের ২৩ গোলের পর ৩০ ম্যাচে ১৮ গোল তার। ব্যর্থতা বলতে বলা যায় চলতি মৌসুমে দলকে চ্যাম্পিয়ন্স লিগের আসরে খেলার জন্য যোগ্যতা অর্জন করাতে পারেননি।

২০০৯ সালে রেড ডেভিলদের ছেড়ে রিয়ালে যোগ দেন রোনালদো। পরে সেখানে তো ইতিহাস গড়েছেন। ক্লাবটির হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন তিনি। ২০১৮ সালে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পূর্বে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোলের রেকর্ড গড়েন। এসময় প্রতিবারই হয়েছেন ক্লাবের মৌসুম সর্বোচ্চ গোলদাতা। গোলের সংখ্যায় তার ধারে কাছেও যেতে পারেননি সতীর্থদের কেউ।

১৬ মৌসুমে রোনালদো গোল সংখ্যা-

ম্যানচেস্টার ইউনাইটেড
২০০৬-০৭ মৌসুমে ২৩ গোল।
২০০৭-০৮ মৌসুমে ৪২ গোল।
২০০৮-০৯ মৌসুমে ২৬ গোল।

রিয়াল মাদ্রিদ
২০০৯-১০ মৌসুমে- ৩৪ গোল
২০১০-১১ মৌসুমে- ৫৩ গোল
২০১১-১২ মৌসুমে- ৬০ গোল
২০১২-১৩ মৌসুমে- ৫৫ গোল
২০১৩-১৪ মৌসুমে- ৫১ গোল
২০১৪-১৫ মৌসুমে- ৬১ গোল
২০১৫-১৬ মৌসুমে- ৫১ গোল
২০১৬-১৭ মৌসুমে- ৪২ গোল
২০১৭-১৮ মৌসুমে- ৪৪ গোল

জুভেন্টাস
২০১৮-১৯ মৌসুমে- ২৮ গোল
২০১৯-২০ মৌসুমে- ৩৭ গোল
২০২০-২১ মৌসুমে- ৩৬ গোল

তুরিনের বুড়িদের হয়ে তিন মৌসুম কাটিয়ে রোনালদো ফের চলে আসেন পুরোনো ডেরায়। এখানে এসে নিজের প্রথম মৌসুমে করেন ২৪টি গোল যা ক্লাবের সর্বোচ্চ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ