রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
আপডেট : নভেম্বর ১২, ২০২১

শুক্রবার ভোরে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ছয় ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। লাতিন অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে মোট চারটি দল।

নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটিতে ব্রাজিলের পক্ষে জয়সূচক গোল করেছেন লুকাস পাকুয়েতা, এসিস্ট ছিল নেইমারের। এই জয়ের পর ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে আগামী বছরের বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে গেছে ব্রাজিলের।

গত মাসে কলম্বিয়ার মাঠে গিয়ে ড্র নিয়ে ফিরতে হয়েছিল ব্রাজিলকে। চলতি বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত সেটিই ব্রাজিলের একমাত্র জয়হীন ম্যাচ। ফিরতি দেখায় কলম্বিয়ানদের হারাতে ভুল করেননি নেইমার-পাকুয়েতারা।

করিন্থিয়াস এরেনায় সারা ম্যাচেই আধিপত্য ছিল সেলেসাওদের। বল দখলের লড়াইয়ে প্রায় ৬৫ ভাগ সময় এগিয়ে ছিল ব্রাজিল। পুরো ম্যাচে অন্তত ১৬টি শট করে তারা, যার ছয়টি ছিল নিশানা বরাবর। কিন্তু গোল হয়েছে মাত্র একটি।

প্রথমার্ধের পুরোটা গোলহীন থাকার পর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। নেইমারের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে শট করে জালের ঠিকানা খুঁজে নেন তারকা মিডফিল্ডার।

ম্যাচে আরও অন্তত চার থেকে পাঁচটি দুর্দান্ত সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু কোনোটিতেই শেষ পর্যন্ত কাজের কাজ আর হয়নি। ফলে ন্যূনতম ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তিতের শিষ্যদের।

লাতিন অঞ্চলের বাছাইয়ে রীতিমতো অপ্রতিরোধ্যই হয়ে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এখন পর্যন্ত খেলা ১২ ম্যাচে হারেনি একটিও, নিজেদের ২৭ গোলের বিপরীতে হজম করেছে মাত্র চারটি।

১১টি জয় ও এক ড্রতে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরেই তারা। ব্রাজিলের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা।

অন্যদিকে ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ইকুয়েডর। পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট সমান ১৬ করে। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ আর উরুগুয়ে খেলেছে ১২ ম্যাচ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ